ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ফিটনেস ট্রেনিংয়ের সঙ্গে চলছে স্কিল অনুশীলন

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৬, ১৯ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফিটনেস ট্রেনিংয়ের সঙ্গে চলছে স্কিল অনুশীলন

ক্রীড়া প্রতিবেদক : নেটে ব্যাটিং করে যাচ্ছিলেন লিটন কুমার দাশ। দীর্ঘদিন পর অনুশীলন জার্সিতে দেখা মিলল তার।

বিয়ে, হানিমুন সেরে সোমবার ফিরেছেন মিরপুরে। সময় নষ্ট করলেন না প্রথম দিন। স্ট্রেন্থ এবং কন্ডিশনিং কোচ মারিও ভিল্লাভারায়ানের কাছে ফিটনেস টেস্ট দেওয়ার পর ব্যাট-প্যাড নিয়ে সেন্ট্রাল উইকেটে হাজির ডানহাতি ব্যাটসম্যান। নিজের ইচ্ছাতে ব্যাটিং অনুশীলন করলেন প্রায় এক ঘন্টার মতো।

সামনেই ক্রিকেটের ভরা মৌসুম। ফিটনেস টেস্টের পাশাপাশি স্কিল অনুশীলনের পর্যাপ্ত সুযোগ থাকলেও নিজের কাজ কিছুটা এগিয়ে রাখছেন লিটন। স্টেডিয়াম থেকে বেরিয়ে যাওয়ার পথে বললেন সে কথা, ‘অনেকদিন পর ব্যাটিং করলাম। নিজের কাজটা কিছুটা এগিয়ে রাখছি, এই আর কি...।’ শুধু লিটন না, জাতীয় দলের নিয়মিত ক্রিকেটাররা প্রায় প্রত্যেকেই ফিটনেস ট্রেনিংয়ের সঙ্গে স্কিল অনুশীলন করছেন। মাহমুদউল্লাহ রিয়াদ ব্যাটিংয়ের সঙ্গে পুরোদমে বোলিং শুরু করেছেন। মুশফিকুর রহিম ব্যাটিংয়ে ঘাম ঝরাচ্ছেন নিয়মিত।

এছাড়া দলের বাইরে থাকা ক্রিকেটারদেরও দেখা মিলছে স্কিল অনুশীলনে। আরিফুল হক, মুমিনুল হক ব্যাটিং ঝালিয়ে নিচ্ছেন নিত্যদিন। সামনেই আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচ। মুমিনুল হককে মিরপুরের একাডেমিতে অনুশীলন করতে দেখা গেল দীর্ঘক্ষণ। স্কিল অনুশীলনে তারা মনোযোগী হলেও ক্রিকেটারদের বর্তমান ফিটনেস নিয়ে খুশি নন ভিল্লাভারায়ানে।

‘আমরা প্রায় আটমাস পর ফিটনেস টেস্ট করছি। আমরা গত অক্টোবর থেকে টানা ক্রিকেট খেলছি। সামনের কয়েক মাসের টানা খেলার জন্য এবারের ফিটনেস ট্রেনিংটা খুব গুরুত্বপূর্ণ। তবে এখন তারা যে অবস্থায় আছে তাতে সন্তুষ্ট হতে পারছি কিন্তু মোটেও খুশি নই। আটমাস পর ট্রেনিং করছি সেটাও মনে রাখতে হবে। তারা তাদের সর্বোচ্চ পর্যায়ে থাকবে না এটা স্বাভাবিক। এসব বিবেচনা করে হয়ত সন্তুষ্ট।’

কন্ডিশনিং ক্যাম্পের জন্য ৩৬ ক্রিকেটারকে ডাকা হয়েছে। সাকিব আল হাসান, সাব্বির রহমান, মাশরাফি এবং এইচপির খেলোয়াড়দের বাদে প্রত্যেকেই আজ বিপ টেস্ট দিয়েছেন। সাব্বির ও সাকিব ছুটিতে। মাশরাফি তার রিহ্যাব প্রোগ্রামের কার্যক্রমে এখন শুধু রানিং, জিম করবেন। তার বিপ টেস্টের এখন কোনো প্রয়োজন নেই। ভিল্লাভারায়ানে জানালেন এমনটাই, ‘আমাদের আগামী বছরের মাঝ পর্যন্ত কোনো ওয়ানডে ক্রিকেট নেই। এই মুহূর্তে তার (মাশরাফি) ফিটনেস টেস্ট দেওয়ার কোনো কারণ আমি দেখছি না। তাকে নিয়ে আমরা ভবিষ্যতে কাজ করব।’

তবে বাকিদের যে ফিটনেস তা সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যেতে কি ভিল্লাভারায়ানে পর্যাপ্ত সময় পাচ্ছেন? ‘দেখুন কারো কারো ফিটনেসের অনেক উন্নতি করতে হবে। আবার কারো কারো সামান্য উন্নতি হলেই চলবে। এই মুহূর্তে তাদের নাম বলা ঠিক হবে না। তারা নিজেরাও জানে তাদের উন্নতি করতে হবে। আমরা যে সময়টা পাচ্ছি তা যথেষ্ট। তবে চার থেকে ছয় সপ্তাহ পেলে ভালো হবে। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটের মাঝে এতো লম্বা সময় বের করা কঠিন। এজন্য স্কিল অনুশীলনের পাশাপাশি আমাদের ফিটনেস ট্রেনিংও চালাতে হবে।’ – বলেছেন ভিল্লাভারায়ানে।

পিঠের ইনজুরি বয়ে বেড়াচ্ছেন সাইফউদ্দিন। মাহমুদউল্লাহর সমস্যা কাঁধে। তারা দুজনই যোগ দিয়েছেন কন্ডিশনিং ক্যাম্পে। তাদের রিহ্যাব প্রোগ্রামে রাখা হয়েছে। নির্দিষ্ট রুটিন দেওয়া হয়েছে। সেই মোতাবেক কাজ করবেন তারা। ভিল্লাভারায়ানের ক্যাম্পে এবার যোগ হয়েছে একাধিক নতুন মুখ। এদের মধ্যে জহুরুল ইসলাম অমি অন্যতম। টেস্ট দলে ফেরার অপেক্ষায় থাকা জহুরুলের ফিটনেস নিয়ে সন্তুষ্ট ভিল্লাভারায়ানে।

আগামীকাল থেকে টানা তিনদিন চলবে ফিটনেস ট্রেনিং। জিম ও রানিং সেশন চলবে বিসিবির অধীনে। স্কিল অনুশীলন চলবে নিজেদের উদ্যোগে।


রাইজিংবিডি/ঢাকা/১৯ আগস্ট ২০১৯/ইয়াসিন /আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়