ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ফেসবুক এবং গুগলের আধিপত্য রুখতে পারবে না কেউ

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৬, ২৪ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফেসবুক এবং গুগলের আধিপত্য রুখতে পারবে না কেউ

প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : বর্তমানে ফেসবুক এবং গুগল ব্যবহার করেন না এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর। বর্তমান তথ্যপ্রযুক্তির দুনিয়ায় এ দুটি প্রতিষ্ঠানের রয়েছে একচ্ছত্র আধিপত্য এবং এই দুটি প্রতিষ্ঠানের দ্রুত বর্ধনের পিছনে সবচেয়ে বড় ভূমিকা রাখছে ডিজিটাল বিজ্ঞাপন।

কিন্ত ফেসবুক এবং গুগলের জয়জয়কার দেখে কোনো বিনিয়োগকারী যদি কোনো ডিজিটাল বিজ্ঞাপন প্ল্যাটফর্ম দাঁড় করানোর পরিকল্পনা করে থাকেন তাহলে তিনি ভুল-ই করবেন। কারণ যুক্তরাষ্ট্রের বিজ্ঞাপন গবেষণা সংস্থা ইন্টারেক্টিভ অ্যাডভার্টাইজিং ব্যুরো (আইএবি) এর বার্ষিক প্রতিবেদন দেখা যায় যে, এ দুটি প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের ডিজিটাল বিজ্ঞাপনের ৯৯% বাজার দখল করে আছে।

অন্যান্য ডিজিটাল বিজ্ঞাপন সংস্থার তুলনায় ফেসবুক এবং গুগলের এই দ্রুত বর্ধনশীল হওয়ার পিছনে একমাত্র কারণ হলো মানুষ তাদের সাইট এবং অ্যাপ্লিকেশন ব্যবহার করে সর্বাধিক সময় ব্যয় করছে।

ডিজিটাল বিজ্ঞাপনের দুনিয়ায় ফেসবুকের প্রভাব সবচেয়ে বেশি। গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রের ডিজিটাল বিজ্ঞাপন ব্যয়ের ৪৪% ছিল ফেসবুকের দখলে যার মোট পরিমাণ ৩১.৭ বিলিয়ন ডলার। ২০১৫ সালের তুলনায় এটি ২৯% বৃদ্ধি পেয়েছে। ২০১৬ সালে ফেসবুকের বিজ্ঞাপন রাজস্ব বৃদ্ধি পেয়েছে ৬১.৭% যা সামগ্রিক ডিজিটাল বিজ্ঞাপন বাজারের দ্বিগুণেরও বেশি।

ফেসবুক ব্যবহারকারীরা ফেসবুক, ইনস্টাগ্রাম ও মেসেঞ্জারের মধ্যে গড়ে প্রতিদিন গড়ে ৫০ মিনিট ব্যয় করেন এবং তাদের ব্যবহারকারীর সংখ্যা ১.৯ বিলিয়ন। গুরুত্বপূর্ণ বিষয় হলো এই সংখ্যাও এখন দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

অনুরূপভাবে অনুসন্ধান বিজ্ঞাপনের ক্ষেত্রে সবচেয়ে বড় প্ল্যাটফর্ম গুগল। গুগল স্মার্টফোনের বৃদ্ধির ফলে ব্যাপকভাবে উপকৃত হচ্ছে এবং এমন কোনো বিকল্প এখনো তৈরি হয়নি যা মানুষকে তাদের ফোন থেকে গুগল এর মাধ্যমে কোনো কিছু খুঁজতে বাধা হয়ে দাড়াতে পারে।

ফলস্বরূপ গুগল এর মাধ্যমে অনুসন্ধান দিন দিন বৃদ্ধি পাচ্ছে এবং এ থেকে গুগলও উপকৃত হচ্ছে। এছাড়াও ইউটিউব এর ক্রমবর্ধমান জনপ্রিয়তা থেকেও গুগল উপকৃত হচ্ছে এবং ইউটিউব এ বিজ্ঞাপন প্রদর্শন তাদের রাজস্ব বৃদ্ধিতে ভূমিকা রাখছে।

মোবাইল ডিভাইসে ডিজিটাল বিজ্ঞাপন প্রদর্শনের ক্ষেত্রে ফেসবুক এবং গুগল এর প্রভাব আরো বেশি। গুগল মোবাইল অনুসন্ধান বৃদ্ধির ফলে অধিক উপকৃত হচ্ছে।

আইএবি এর তথ্যানুসারে, গুগল এর ডেস্কটপ অনুসন্ধান বিজ্ঞাপন গত বছর ১৩% হ্রাস পেয়েছে কিন্তু মোবাইল অনুসন্ধান বিজ্ঞাপন ৯১% বেড়েছে। মোবাইলের মাধ্যমে অনুসন্ধানের প্রায় ৯৫% ই হয় গুগলে।

একইভাবে মোবাইল ডিভাইসগুলোতে চালিত অ্যাপ্লিকেশনগুলোর মধ্যে সবচেয়ে প্রভাবশালী ফেসবুক। ব্যবহারকারীরা গত চতুর্থ কোয়ার্টারে প্রতিদিন পাঁচ ঘণ্টারও বেশি সময় এই অ্যাপসে ব্যয় করছেন।



রাইজিংবিডি/ঢাকা/২৪ আগস্ট ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়