ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বইপ্রেমীদের ভিড় বাড়ছে গ্রন্থমেলায়

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৬, ৮ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইপ্রেমীদের ভিড় বাড়ছে গ্রন্থমেলায়

ছবি : শাহীন ভূঁইয়া

আরিফ সাওন : অমর একুশে গ্রন্থমেলায় বইপ্রেমীদের ভিড় বাড়ছে। যতই দিন যাচ্ছে ততই ভিড় বেড়ে চলেছে। সন্ধ্যার পরপরই ভিড় বাড়তে থাকে। সেই সঙ্গে নতুন বইয়ের সংখ্যাও।

সোহরাওয়ার্দী চত্বরের ভিড়টা চোখে পড়ার মতো। বাংলা একাডেমির নিজস্ব আঙিনার পাশাপাশি সোহরাওয়ার্দী উদ্যানের বিশাল চত্বরজুড়ে বসেছে একুশে গ্রন্থমেলা। এ মেলা শুরু হওয়ার পর গোটা বাংলা একাডেমির চিত্র বদলে গেছে।

প্রতিদিন বিকেল ৩টায় দ্বার খুলতেই বইপ্রেমীরা ভিড় করছেন প্রাণের এই মেলায়। আনাগোনা থাকে রাত সাড়ে ৮টা পর্যন্ত। ক্রেতা ও দর্শনার্থীদের সুবিধার্থে মেলা কর্তৃপক্ষ দিচ্ছেন বিভিন্ন সেবা। ধূলোবালি নিয়ন্ত্রণে বইমেলা প্রাঙ্গণে পানি ছিটানো হচ্ছে। নিরাপত্তার জন্য নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। এরই মধ্যে চালু করা হয়েছে একমাত্র ঝরনা। যেখানে মেলায় আসা দর্শনার্থীরা সেলফি তুলে ব্যস্ত সময় কাটাচ্ছেন।

নানা রঙের নানা ডিজাইনে সাজানো হয়েছে স্টল ও প্যাভিলিয়নগুলো। স্টলের সঙ্গে নতুন বইয়ের ঘ্রাণ। সবমিলিয়ে এক অন্যরকম পরিবেশ।

নিজের পছন্দের লেখকের নতুন বই কিনতে রাজধানী ও আশপাশের বিভিন্ন এলাকা থেকে বুধবার আসা বইপ্রেমীদের সঙ্গে কথা বলে জানা যায়, এবারের মেলার পরিবেশ দেখে তারা বেশ খুশি।

মেলার প্রকাশকদের সঙ্গে কথা বলে জানা যায়, শুরুর দিকটা তেমন জমজমাট হয় না। কিন্তু গত বছর এ সময় যে লোকজন এসেছিল এবার তা থেকে একটু বেশিই আসছে।

গ্রন্থমেলাকে কেন্দ্র করে টিএসসি সড়ক দ্বীপ, কেন্দ্রীয় শহীদ মিনার ও সোহরাওয়ার্দী উদ্যানের মুক্ত মঞ্চে চলছে নানামুখী সাংস্কৃতিক আয়োজন। বাংলা একাডেমির মূল মঞ্চে আলাদা করে সাংস্কৃতিক অনুষ্ঠান তো আছেই।

বুধবার বিকেলে টিএসসি এলাকা দিয়ে গ্রন্থমেলার দিকে পা বাড়াতেই পাশেই সড়কদ্বীপে চোখে পড়ল উৎসবমুখর পরিবেশ। সেখানে মাঠজুড়ে চলছে সাংস্কৃতিক অনুষ্ঠান। অসংখ্য দর্শক-শ্রোতা। টিএসসি এলাকা পেরিয়ে বাংলা একাডেমির প্রধান গেটের দিকে যেতেই বামে চোখে পড়ল খোলা মঞ্চে গ্রুপ থিয়েটার ফেডারেশানের উদ্যোগে চলছে পথনাটক উৎসব।



মেলার অনেক দর্শনার্থী এই উৎসবের সঙ্গী হয়েছেন। গ্রন্থমেলা থেকে একটু দূরে কেন্দ্রীয় শহীদ মিনারে চলছে সম্মিলিত সাংস্কৃতিক জোটের অমর একুশ উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এর আগে সাত দিনব্যাপী পথনাটক উৎসবের আওতায় বিভিন্ন নাট্য গ্রুপ নাটক মঞ্চস্থ করেছে। সব কিছু মিলে গোটা বিশ্ববিদ্যালয় এলাকা উৎসব আমেজে দারুণ ব্যস্ত এখন। প্রতিদিনই নগরীর বিভিন্ন এলাকা থেকে ছুটে আসছে বইপ্রেমীরা।

সোহরাওয়ার্দীর মুক্তমঞ্চে কথা হয় যাত্রাবাড়ি থেকে আসা দম্পতি উৎসব ও চুমকির সঙ্গে। তারা বলেন, বিকেল ৩টায় দ্বার খোলার সঙ্গে সঙ্গে মেলায় প্রবেশ করেছি। প্রিয় লেখক হুমায়ূন আহমেদের মিসির আলী সমগ্রসহ ৫টি বই কিনেছি। এখন মুক্তমঞ্চে নাটক দেখে সময় কাটাব। উৎসব-চুমকির মতো হাজারো দর্শক মুক্তমঞ্চে বসে পথনাটক দেখে নিজেদের আরো আনন্দিত করছেন।



রাইজিংবিডি/ঢাকা/৮ ফেব্রুয়ারি ২০১৭/সাওন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়