ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বইমেলায় ‘গণমাধ্যম সনাতন ও নতুনের জয় পরাজয়’

ছাইফুল ইসলাম মাছুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৮, ২৬ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইমেলায় ‘গণমাধ্যম সনাতন ও নতুনের জয় পরাজয়’

ছাইফুল ইসলাম মাছুম : অমর একুশে গ্রন্থমেলায় আদর্শ প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে সাংবাদিক তুষার আব্দুল্লাহর সাংবাদিকতা বিষয়ক বই ‘গণমাধ্যম সনাতন ও নতুনের জয় পরাজয়’।

বইটির ভূমিকায় তুষার আবদুল্লাহ লিখেছেন, সাংবাদিকতায় সত্য বলতে বোঝায় আর্গানিক খবর, অর্থাৎ যে খবরে কোনো প্রভাবশালী পক্ষের সুগন্ধি মেশানো হয়নি। সুগন্ধির তীব্রতায় কখনো কখনো খবরের মূলরূপ রস হারিয়ে যায়। প্রকৃত খবর পাল্টে তৈরি হয়ে যায় মুখোশ খবর। আদিকাল থেকেই গণমাধ্যমের এই বাস্তবতায়, পাঠক শ্রোতা, দর্শকরা খবরের মূল সৌরভ থেকে বঞ্চিত হয়ে আসছিলেন।

অন্যদিকে ইন্টারনেট সামাজিক যোগাযোগ মাধ্যম ভোক্তাদের নতুন দুনিয়ার খোঁজ দেয়। এখানে পাঠক, শ্রোতা, দর্শক নিজেরাই খবর উৎপাদন ও বিতরণ করার ক্ষমতা রাখেন। সেখানে দেয়াল তুলে এখন পর‌্যন্ত কোনো খবরকে চাপা দেওয়া যায়নি। এই যে নিজের মতো করে খবর উৎপাদন ও বিতরণের রাজ্য, এটিই বিকল্প গণমাধ্যম।

৮৮ পৃষ্টার গ্রন্থটিতে ১৯টি শিরোনামে প্রচলিত গণমাধ্যম ও বিকল্প গণমাধ্যমের বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করা হয়েছে। যেমন- যোগাযোগের ভণিতা, সংবাদ উৎস: সামাজিক যোগাযোগ মাধ্যম, ইনস্টাগ্রাম: বিকল্প লেন্স, বিকল্প গণমাধ্যম ও মুক্ত সাংবাদিকতা, বিজ্ঞাপনের বিকল্প যাত্রা ইত্যাদি।

গ্রন্থটি সম্পর্কে তুষার আবদুল্লাহ রাইজিংবিডিকে  বলেন, ‘তরুণ প্রজন্মের যারা সাংবাদিকতা বিষয়ে পড়ছেন বা সাংবাদিকতা পেশায় আসতে চায়, তাদের বইটি পড়া জরুরি। কারণ তারা ধারণা পাবে গণমাধ্যম ও বিকল্প গণমাধ্যম সম্পর্কে, জানতে পারবে সাংবাদিকতার ভবিষ্যৎ গন্তব্য।

বইটির প্রচ্ছদ করেছেন মাসুক হেলাল। বইটি পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলার ৪৯৬-৪৯৭ স্টলে। দাম ১৫০ টাকা।



রাইজিংবিডি/ঢাকা/২৬ ফেব্রুয়ারি ২০১৭/মাছুম/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়