ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বইমেলায় পলিয়ার ওয়াহিদের ‘মানুষ হবো আগে’

ছাইফুল ইসলাম মাছুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২২, ২৩ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইমেলায় পলিয়ার ওয়াহিদের ‘মানুষ হবো আগে’

ছাইফুল ইসলাম মাছুম : অমর একুশে বইমেলায় দোয়েল প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে কবি পলিয়ার ওয়াহিদের ছড়ার বই ‘মানুষ হবো আগে’।

বইটি সম্পর্কে পলিয়ার ওয়াহিদ রাইজিংবিডিকে বলেন, শিশুসাহিত্য যখন ভূতের দখলে, ঠিক তখনই এই আনন্দ শিক্ষানীতি। যদিও সুকুমার রায় থেকে সুকুমার বড়ুয়া পর্যন্ত- ছড়ার একটি জমজমাট হাট বসেছে বাংলা সাহিত্যে। এটাও ঠিক যে, সেখানে নতুন ছড়া একেবারে অকেজো ও অদামি নিসন্দেহে! তাই নতুন চিন্তা না থাকলে যতই ছড়ার শরীর ভেঙে আধুনিক ছড়া গড়ার কসরত করা হোক না কেন, লাভ তত দেখি না। শিশুর আগে চাই আনন্দ। আনন্দের সঙ্গে শিক্ষা। আর শিক্ষা যদি হয় নৈতিক, সৎ ও সত্য চিন্তার, তাহলে তো কথায় নেই। বাবা-মাকে ভাবতে হবে-কোমলমতি শিশুকে আপনারা ভূতের দেবতা উপহার দেবেন, না কি আনন্দ দেবেন। এটা সম্ভবত আমার ছড়ার প্রথম এবং শেষ বই।

দোয়েল প্রকাশনীর স্বত্ত্বাধিকারী ফাতেমা খানম বলেন, পলিয়ার ওয়াহিদের ছড়া বা কিশোর কবিতাগুলো বেশ মধুর। শিশুদের জন্য এমন ছড়া সত্যি আমাদেরে শিশুসাহিত্যের অঙ্গনে প্রভাব বিস্তার করবে।

মানুষ হবো আগে ছড়ার বইটিতে মোট ১৩টি ছড়া রয়েছে। ছড়াগুলোর শিরোনাম: পিঁপড়ে, প্রজাপতি, বৃষ্টি মেয়ে মিষ্টি মেয়ে, সুকুমার ছড়া, দাদির খোঁজে, ঈদ থইথই, সুন্দরবন, ঈদের ছড়া, পাটের ছড়া হাটের ছড়া, কেমন আছো লক্ষ্মী মা, লাল মোরগের পাখনা, খাঁ খাঁ ও মাইকেল মধুসূদনকে নিয়ে লেখা ছড়া মধুর নদী। ছড়ার সঙ্গে রয়েছে মনকাড়া অলঙ্করণ। যা শিশুর আনন্দকে বহুগুণে বাড়িয়ে দেবে। বইয়ের প্রতি অনীহা দূর করে বইটিকে সে নেড়েচড়ে কাছে রাখবে।

বইটির প্রচ্ছদ করেছেন আল নোমান। দাম ১৪০ টাকা।




রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৭/ফিরোজ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়