ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বইমেলায় ‘মাহবুবুল হক শাকিল’

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৬, ৬ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইমেলায় ‘মাহবুবুল হক শাকিল’

ছবি : শাহীন ভূঁইয়া

আরিফ সাওন : নিজের জীবনের অভিজ্ঞতা এমন এক দার্শনিক উচ্চতা দান করে, যার ফলে জীবনের শেষপ্রান্তে এসে কেউ বলতে পারেন, ‘মৃতদের কান্নার কোন শব্দ থাকে না/ থাকতে নেই/ নেই কোন ভাষা/ কবরের কোনো ভাষা নেই’।

তবে কি তিনি অনুভব করেছিলেন, এই ভাষাহীনতাই শ্রেষ্ঠতম কবিতা? আর তাই এই বোধের কয়েক ঘণ্টা পরেই তিনি অন্তর্হিত হয়েছেন ভাষাহীন কাব্যভূবনে।

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ছিলেন কবি মাহবুবুল হক শাকিল। তিনি আজ নেই। তবুও তিনি আছেন মানুষের হৃদয়ে, আছেন ভক্তদের অন্তরে। তিনি আছেন বইমেলাতেও।

সোমবার গ্রন্থমেলায় ছিল মাহবুবুল হক শাকিলের উপস্থিতি- ব্যানারের কোণে, বইয়ের পাতায়। আর ভক্তরা হৃদয়ে নিয়ে ঘুরেছেন এই কবিকে। সোমবার বিকেলে শাকিলের তৃতীয় কাব্যগ্রন্থ ‘জলে খুঁজি ধাতব মুদ্রা’এর মোড়ক উন্মোচন করা হয়।

মাহবুবুল হক শাকিল কবিতা, রাজনীতি, প্রেম এবং মানবিক সম্পর্ক উন্নয়নে আত্মপ্রত্যয়ী এক চরিত্রের নাম। মানবিকবোধে ধারালো ও অনুভূতিসম্পন্ন এক তাড়না তাকে নিত্য চঞ্চল রেখেছিল। তিনি জীবনের তীব্রতম বিরহবেদনার পাঠ গ্রহণ করতে চেয়েছিলেন রাধাভাবে, কিন্তু শ্রীকৃষ্ণের মতো স্বদেশপ্রেমের অকৃত্রিম দায়ভার থেকে নিজেকে বিচ্ছিন্ন করতে পারেননি।

এমনই দ্বিধা ও দ্বন্দ্বমুখর জীবন-সন্ধিক্ষণে পরমাত্মার আহ্বানে তিনি একই সঙ্গে একাত্ম হয়ে যান প্রকৃতির নির্মল বুকেও। আর যাপিত জীবনের সম্পদ হিসেবে রেখে যান এমন এক কাব্যভাণ্ডার যার অস্তিত্বের ভেতর মিশে আছে বাংলাদেশের শেষ ঠিকানা, জাতির জনক বঙ্গবন্ধু ও তার কন্যাদ্বয়ের অপার বন্দনা, এমনকি নিজ কন্যার প্রতি তার স্নেহ সম্ভাষণ, মুক্তিযোদ্ধাদের গৌরবগাথা ও বন্ধুত্বের অমলিন ইতিহাস।

মাহবুবুল হক শাকিল প্রথম কাব্যগ্রন্থ ‘খেরোখাতার পাতা থেকে’দিয়ে যে কাব্য অভিযাত্রা শুরু করেন ‘মন খারাপের গাড়ি’হয়ে জীবনের শেষপ্রান্তে তার সাথে সংযোগ করেছেন তৃতীয় কাব্যগ্রন্থ ‘জলে খুজি ধাতব মুদ্রা’।

বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে এক বৈঠকি আড্ডায় বইটি নিয়ে আলোচনা করেছেন বইয়ের প্রকাশক শাহাদাৎ হোসেন, কবি হেলাল হাফিজ, কবি হাবীবুল্লাহ সিরাজি, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. দীপু মনি, মাহবুবুল হক শাকিলের মেয়ে মৌমি ও তার স্ত্রী অ্যাডভোকেট নিলুফার আনজুম পপি। মাহবুবুল হক শাকিলের কবিতা আবৃত্তি করে শোনান ইভা ও কবি ফরিদ কবির। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পীযুষ বন্দোপাধ্যায়।

কবি হেলাল হাফিজ বলেন, ‘এই মোড়ক উন্মোচন অনুষ্ঠানকে আমি হৃদয় উন্মোচন বলছি। যারা কবিতার পাঠক, কবি শাকিলের আত্মার খবর রাখেন, তারা জানেন, এই মোড়ক উন্মোচনের পছেনে জড়িয়ে আছে কান্না, হাহাকার আর ভালোবাসা। আমরা তাকে স্পর্শ করতে চাই, জড়িয়ে ধরতে চাই, ভালবাসতে চাই, আর তা হতে পারে তার বইকে পাঠ করে। মাহবুবুল হক শাকিল শিল্প-সাহিত্যের মানুষদের সাথে সরকারের সেতুবন্ধন হিসেবে কাজ করতেন। তার প্রতি পাঠকদের ভালোবাসা যেন অক্ষুণ্ন থাকে, তা-ই আমি সবার কাছে চাইব।’

পরে কবি হেলাল হাফিজ তার ‘ফেরিওয়ালা’ কবিতাটি মাহবুবুল হক শাকিলের উদ্দেশে নিবেদন করে পাঠ করেন।



ডা. দীপু মনি বলেন, ‘শাকিল ক্ষমতার কেন্দ্রবিন্দুতে থেকেও কখনো ক্ষমতার অপব্যবহার করেনি। শাকিল বুঝত, মানুষের জন্য, রাজনীতির জন্য কী করতে হয়। তা-ই সে করত। শাকিল ছিল সুবিধাবঞ্চিত মানুষের অতি আপনজন।’

মাহবুবুল হক শাকিলের স্ত্রী অ্যাডভোকেট নিলুফার আনজুম পপি বলেন, ‘ভালবাসার মানুষরা কখনো হারায় না। আমার প্রতিটি সত্তায় তিনি বেঁচে থাকবেন। আমি আশা করব, তার কবিতা তাকে অনেকদিন বাঁচিয়ে রাখবে।’

মেয়ে মৌমি বলেন, ‘আমার বাপ আমার কাছে কবি হওয়ার আগে সব মানুষের কাছে কবি হয়েছেন। আমার ভাবতে ভালো লাগছে যে, আমার বাপের কবিতাকে এতো মানুষ ভালোবাসেন। এত মানুষের ভালোবাসা বাপ পেয়েছে, তা জানা ছিল না।’

‘জলে খুঁজি ধাতব মুদ্রা’বইটি প্রকাশ করছে অন্বেষা প্রকাশনী। বইয়ের প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। ভূমিকা লিখেছেন অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম।

গত বছর ঠিক এই দিনে একই জায়গায় তার ‘মন খারাপের গাড়ি’ বইটির মোড়ক উন্মোচন করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/৬ ফেব্রুয়ারি ২০১৭/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়