ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘বঙ্গবন্ধুর খুনিদের ফেরাতে তৎপরতা জোরদার করেছে সরকার’

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৩, ১৫ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বঙ্গবন্ধুর খুনিদের ফেরাতে তৎপরতা জোরদার করেছে সরকার’

জ্যেষ্ঠ প্রতিবেদক : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাকি খুনিদের দেশে ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার বনানী কবরস্থানে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের নিহত শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। এর আগে ধানমন্ডি ৩২ নম্বরে আওয়ামী লীগের পক্ষ থেকে দলটির সভানেত্রী শেখ হাসিনার সঙ্গে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের বলেন, ‘‘আজকের এই দিনে আমাদের শপথ, বঙ্গবন্ধুর যে খুনিদের আজও বিচারের রায় কার্যকর হয়নি, যারা লুকিয়ে আছে, পালিয়ে আছে; তাদের বিদেশ থেকে ফিরিয়ে আনা। এ জন্য শেখ হাসিনার সরকার কূটনৈতিক প্রয়াস আরও জোরদার করেছে।’’

ইতিহাসের কলঙ্কজনক এই দিনের স্মরণ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘‘আমাদের ইতিহাসে সবচেয়ে কলঙ্কজনক, রক্তাক্ত, ট্র্যাজেডির দিন ১৯৭৫ সালের এ দিন। আজকের এই দিনে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা, মহান স্থপতি ও বাংলাদেশের মানচিত্রের রূপকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে শাহাদৎ বরণ করেন।

“আজকের দিনে শপথ, আমরা বঙ্গবন্ধুর সততা ও আদর্শে বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ে তুলবো। সাম্প্রদায়িক বিষ-বৃক্ষের মূল উৎপাটন করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠিত করবো।”

আজ ১৫ আগস্ট। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী। ইতিহাসের ঘৃণ্য ও নৃশংসতম হত্যাকাণ্ডের কালিমালিপ্ত বেদনাবিধূর একটি শোকের দিন। আজ সারা দেশে দিনটি যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যে পালিত হচ্ছে জাতীয় শোক দিবস হিসেবে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে সংঘটিত হয়েছিল এই কলঙ্কিত অধ্যায়। মানবতার শত্রু প্রতিক্রিয়াশীল ঘাতকচক্র বাঙালি জাতির মুক্তি আন্দোলনের মহানায়ক, স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে। ধানমন্ডির নিজ বাসভবনেই ঐতিহাসিক ৩২ নম্বর সড়কে এই হত্যাকাণ্ডের শিকার হন মহান এই নেতা।

১৫ আগস্টের হত্যাকাণ্ডের বিচারে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১২ আসামির মধ্যে ২০১০ সালে পাঁচজন সাবেক সেনা কর্মকর্তার ফাঁসি কার্যকর হয়। তারা হলেন- সৈয়দ ফারুক রহমান, বজলুল হুদা, সুলতান শাহরিয়ার রশিদ খান, মহিউদ্দিন আহমেদ ও এ কে এম মহিউদ্দিন। অন্য আসামিরা বিদেশে পলাতক রয়েছেন।

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ আগস্ট ২০১৯/রেজা/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়