ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বঙ্গবন্ধুর নামে প্রতিবছর ফেলোশিপ দেবে ইউজিসি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪৮, ১৪ এপ্রিল ২০২১  
বঙ্গবন্ধুর নামে প্রতিবছর ফেলোশিপ দেবে ইউজিসি

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে 'ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ প্রাগ্রাম' দেওয়ার সিন্ধান্ত নিয়েছে বিশ্বিবিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। প্রতিবছর একজন অধ্যাপক/গবেষক এ ফেলোশিপের জন্য বিবেচিত হবেন।

দেশি বিদেশি সকল বিশ্ববিদ্যালয়, ইন্সটিটিউটের অধ্যাপক, অবসরপ্রাপ্ত অধ্যাপকরা এ ফেলোশিপের জন্য আবেদন করতে পারবেন।

মঙ্গলবার (১৩ এপ্রিল) ইউজিসির থেকে  ফেলোশিপের জন্য দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে আবেদন চাওয়া হয়েছে। বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে কর্মরত অধ্যাপক বা অবসরপ্রাপ্ত অধ্যাপক এ ফেলোশিপের জন্য আবেদন করতে পারবেন।

ইউজিসি জানিয়েছে, উচ্চশিক্ষায় বঙ্গবন্ধুর অনবদ্য অবদানকে স্মরণীয় করে রাখতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন প্রবর্তিত ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ প্রদানের সিন্ধান্ত নিয়েছে।

এ ফেলোশিপের জন্য দেশি, বিদেশি সকল বিশ্ববিদ্যালয়, ইন্সটিটিউটের অধ্যাপক, অবসরপ্রাপ্ত অধ্যাপকদের (বয়স ৫৫-৭০ বছরের মধ্যে) তারা আবেদন করতে পারবেন। আগ্রহীরা অধ্যাপকরা কমিশনের নির্দিষ্ট ছকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে গবেষণা প্রস্তাব (Research Proposal) আগামী ২০ মে'র মধ্যে ইউজিসির পরিচালক (রিসার্চ সাপাের্ট এন্ড পাবলিকেশন ডিভিশন) বরাবরে দরখাস্ত ডাকযোগে ও ইমেইলে পাঠাতে পারবেন। আবেদনকারীকে নির্ধারিত ফরম - এ দরখাস্ত করতে হবে।

ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ নীতিমালা, আবেদন ফরম ও বিজ্ঞপ্তি ইউজিসি ওয়েবসাইটে (www.ugc.gov.bd) এ পাওয়া যাবে।

নোটিশটি বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ, বিভাগ ও ইনস্টিটিউটে বহুল প্রচারের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করেছে ইউজিসি।

ইয়ামিন/নাসিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়