ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

বঙ্গবন্ধুর স্মৃতিচারণে শতবর্ষী বৃদ্ধ

কাঞ্চন কুমার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৪, ৩১ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বঙ্গবন্ধুর স্মৃতিচারণে শতবর্ষী বৃদ্ধ

কুষ্টিয়া আওয়ামী লীগের ১০৪ বছর বয়সী প্রবীণ নেতা ইচাহক মাস্টারের কাছ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গল্প শুনেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৩০ ডিসেম্বর) সন্ধ্যায় শতবর্ষী এই বৃদ্ধকে গণভবনে আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী। এসময় তিনি ১৯৫০ সালে যশোরে বঙ্গবন্ধুর জনসভার স্মৃতিচারণ শোনেন।

গত ২০ ডিসেম্বর আওয়ামী লীগের সম্মেলনে লাঠিতে ভর দিয়ে যোগ দেন কুষ্টিয়ার শতবর্ষী নেতা ইচাহক মাস্টার।

আওয়ামী লীগের উপপ্রচার সম্পাদক আমিনুল ইসলাম জানান, প্রবীণ নেতা ইচাহক মাস্টারকে গণভবনে ডেকেছিলেন প্রধানমন্ত্রী। এসময় তিনি তার সঙ্গে দীর্ঘ সময় কথা বলেন। ১৯৫০ সালে জাতির পিতা যশোর সফর করেছিলেন। সেসময় মঞ্চে কে কে উপস্থিত ছিলেন এবং সেদিন ভাষণে কী বলেছিলেন, সেসব স্মৃতিচারণ প্রধানমন্ত্রী তার কাছ থেকে শোনেন।

এক পর্যায়ে ইচাহক মাস্টার আবেগে আপ্লুত হয়ে প্রধানমন্ত্রীর মাথায় হাত বুলিয়ে দোয়া করেন এবং গণভবনে আমন্ত্রণ জানানোর জন্য ধন্যবাদ জানান।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আপনাদের মতো বঙ্গবন্ধুপ্রেমী আছে বলেই আওয়ামী লীগের ভিত এত শক্ত।’

গণভবনে ইচাহক মাস্টারের সঙ্গে ছিলেন তার ছেলে কুষ্টিয়া জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আলী মর্তুজা খসরু ও তার স্ত্রী শাম্মী আক্তার।

বয়সের ভারে কাঁপা কাঁপা কণ্ঠে ইচাহক মাস্টার বলেন, ‘আওয়ামী লীগের প্রায় সবগুলো সম্মেলনেই অংশগ্রহণ করেছি। কিন্তু কখনও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলা বা দেখা করার সুযোগ হয়নি। শুধু দূর থেকে উনাকে দেখি। কাছে গিয়ে কথা বলার ইচ্ছে বহুদিনের। ধানমণ্ডির বাসায় বঙ্গবন্ধুর সঙ্গে বেশ কয়েকবার দেখা করেছি। ওই সময় প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়ে পড়তেন। এরপর যশোরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ফজলুল হক ও সোহরাওয়ার্দীর সঙ্গে দেখা হয়েছে, কথা হয়েছে। অনেক স্মৃতি রয়েছে তাদের সঙ্গে। প্রধানমন্ত্রীর সাথে দেখা করা স্বপ্ন ছিলো আমার। বহুদিনের স্বপ্নটা পূরণ হয়েছে।’

ইচাহক মাস্টার কুষ্টিয়া সদর উপজেলার আব্দালপুর ইউনিয়ন আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন সভাপতি ও সদর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতির দায়িত্বে থাকালীন আব্দালপুর ইউনিয়ন পরিষদের ৪ বার নির্বাচিত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।


কুষ্টিয়া/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়