ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বঙ্গোপসাগরে লঘুচাপ : ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩২, ১৩ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বঙ্গোপসাগরে লঘুচাপ :  ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

জ্যেষ্ঠ প্রতিবেদক : উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। লঘুচাপের কারণে চট্টগ্রাম, পায়রা ও মোংলা সমুদ্রবন্দর এবং কক্সবাজারে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

মঙ্গলবার সকালে আবহাওয়া অধিদপ্তর এক সতর্ক বার্তায় এসব তথ্য জানানো হয়। লঘুচাপটি একই জায়গায় অবস্থান করে শক্তি অর্জন করছে বলেও জানানো হয়।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারি থেকে প্রবল অবস্থায় আছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সমুদ্রে থাকা মাছ ধরার ট্রলার ও নৌকাগুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করার কথা বলা হয় সতর্ক বার্তায়।

পূর্বাভাসে আরো বলা হয়েছে, খুলনা, বরিশাল, ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এজন্য ফরিদপুরসহ দক্ষিণ অঞ্চলের নদীবন্দরগুলোতে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া কার্যালয় জানিয়েছে, বৃষ্টির কারণে রাজশাহী, বগুড়া অঞ্চলসহ রংপুর ও সিলেট বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ কমতে পারে। রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে।

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ আগস্ট ২০১৯/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়