ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বন্দুকযুদ্ধে নিহত রোহিঙ্গা বাংলাদেশি পরিচয়পত্রধারী

সুজাউদ্দিন রুবেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০১, ১ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বন্দুকযুদ্ধে নিহত রোহিঙ্গা বাংলাদেশি পরিচয়পত্রধারী

কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজারের টেকনাফ উপজেলায় যুবলীগ নেতা ওমর ফারুক হত্যার প্রধান আসামি পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত রোহিঙ্গা নুর মোহাম্মদ ছিলেন বাংলাদেশি জাতীয় পরিচয়পত্রধারী। কিন্তু একজন রোহিঙ্গা কীভাবে এই পরিচয়পত্র তৈরি করলেন।

টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মাহামুদ আলী জানান, ১৯৯১ সালে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা নূর মোহাম্মদ হ্নীলা ইউনিয়নের ৯নং ওয়ার্ডে জাদিমুরা এলাকায় প্রথমে বাসা ভাড়া নিয়ে বসবাস শুরু করেন। এরপর থেকে রোহিঙ্গাদের একটি গ্রুপ তৈরি করে বিভিন্ন এলাকায় ডাকাতি করতেন। তিনি ডাকাতির জন্য দুই বছর জেল কেটেছেন। এরপর তিনি ধীরে ধীরে সেখানে জমি কিনে বাড়ির মালিক হন। প্রতিটি ক্যাম্পে তার স্ত্রী থাকায় আধিপাত্য বিস্তার সহজ হয়।

তিনি জানান, রোহিঙ্গা নূর মোহাম্মদের মালিকানায় বাংলাদেশে চারটি বাড়ি রয়েছে। তার মধ্যে একটি পাকা ভবন, একটি দুই তলা, একটি টিনের ঘর এবং অপরটি বাগান বাড়ি। রয়েছে একাধিক স্ত্রী।

রোহিঙ্গা নুর মোহাম্মদের স্মার্ট কার্ড বা জাতীয় পরিচয়পত্র যাচাই করতে বিকেলে কক্সবাজার নির্বাচন অফিসে গিয়ে জানা যায়, নূর মোহাম্মদ ২০১৭ সালের ২৩ জানুয়ারি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ঠিকানায় বাংলাদেশি পরিচয়পত্র তৈরি করেন। পরিচয়পত্রে নাম নুর আলম। বাবা কালা মিয়া এবং মাতা সরু বেগম। জন্ম তারিখ ২৫ নভেম্বর ১৯৮৩। এনআইডি নম্বর-৬০০৪৫৮৯৯৬৩। ফরম নম্বর: ৪০৩৬৫৬০৫, শিক্ষাগত যোগ্যতা: ২য় শ্রেণী, ভোটার সিরিয়াল নং: ২১৮৯, ভোটার এলাকা (এরিয়া কোর্ড): বার্মা কলোনী (১৭২২)। তার স্থায়ী ঠিকানা দেখানো হয়েছে, পশ্চিম ষোলশহর পার্ট-২, হিলভিউ রোড, ৪২১১ পাচঁলাইশ, চট্টগ্রাম।

এ বিষয় নিয়ে কক্সবাজার সদর উপজেলা নির্বাচন অফিসার শিমুল শর্মা বলেন, অনেক রোহিঙ্গা নানাভাবে বাংলাদেশি জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করতে চায়। কিন্তু কক্সবাজার নির্বাচন অফিস ভোটার হতে অনেক বেশি তথ্য যাচাই-বাছাই করে, এখানে সুবিধা করতে পারে না রোহিঙ্গারা। তাই চট্টগ্রামে গিয়ে কোনোভাবে এই রোহিঙ্গা বাংলাদেশি ভোটার হয়েছে।

তবে রোহিঙ্গাদের ভোটার হওয়ার বিষয়টি নজরে থাকার কথা স্বীকার করে চট্টগ্রাম জেলা নির্বাচন কার্যালয়ের সিনিয়র নির্বাচন কর্মকর্তা মনির হোসেন খান বলেন, রোহিঙ্গারা ভোটার হতে চট্টগ্রামের বিভিন্ন এলাকা থেকে চেষ্টা করছেন। এনআইডি হয়েছে এ রকম কিছু রোহিঙ্গার বিষয়ে তদন্তে তারা একটি তদন্ত কমিটি গঠন করেছেন। নুর মোহাম্মদ সেই তালিকায় থাকতে পারে। এনআইডি ভুয়াও হতে পারে। সেটিও তদন্তে রয়েছে।

টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশ জানান, সকালে টেকনাফের হ্নীলা জাদিমুরা ২৭নং ক্যাম্পের পাহাড়ি জনপদের বাড়িতে অবৈধ অস্ত্র উদ্ধার অভিযানে গেলে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নুর মোহাম্মদ নিহত হয়। এ সময় উদ্ধার করা হয় চারটি এলজি, একটি থ্রি কোয়াটার, ১৮ রাউন্ড গুলি।


রাইজিংবিডি/কক্সবাজার/১ সেপ্টেম্বর ২০১৯/সুজাউদ্দিন রুবেল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়