ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বরিশালে ডেঙ্গুতে ৩ জনের মৃত্যু, আক্রান্ত দেড় শতাধিক

জে.খান স্বপন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৮, ৩১ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বরিশালে ডেঙ্গুতে ৩ জনের মৃত্যু, আক্রান্ত দেড় শতাধিক

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : বরিশালে এরিমধ্যে ডেঙ্গুতে তিন জন মারা গেছে, আক্রান্তের সংখ্যা দেড়শ ছাড়িয়েছে।

ডেঙ্গুতে মারা গেছেন বরিশালের বাকেরগঞ্জ উপজেলার শ্যমপুর গ্রামের নাসির খানের ছেলে আসলাম খান (২৪) ও পিরোজপুরের কাউখালী উপজেলার ঘোষনতারা গ্রামের মো. আদম আলীর মো. সোহেল (১৮) এবং গৌরনদী উপজেলার আশোকাঠী গ্রামের আঃ মান্নান ফকিরের স্ত্রী আলেয়া বেগম (৫৫)।

তবে সরকারি হাসপাতালগুলোর তথ্য অনুযায়ী, বরিশাল বিভাগে চলতি মাসে ১৬৭ জন এ রোগে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।

বরিশাল শেরে-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালসহ বিভাগের সবকটি জেলা এবং উপজেলা হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিদিন বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে এবং ডায়াগনস্টিক সেন্টারও সনাক্ত করা হচ্ছে নতুন নতুন ডেঙ্গু রোগী।

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডাঃ মোঃ বাকির হোসেন জানান, গত ১৬ জুলাই থেকে বুধবার (৩১ জুলাই) পর্যন্ত এই হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন ১০১জন। এর মধ্যে হাসপাতালে মারা গেছে ২ জন এবং চিকিৎসায় সুস্থ্য হয়ে বাড়ি ফিরে গেছেন ৪৯ জন। চিকিৎসাধীন রয়েছেন ৫০ জন। এর মধ্যে গত ২৪ ঘন্টায় নতুন করে ডেঙ্গু আক্রান্ত আরও ১৬ জন রোগী ভর্তি হয়েছেন। বর্তমানে চিকিৎসাধীন আছেন ৩ শিশু, ৩৪ পুরুষ ও ১৩ নারী।

হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু রোগী ও তাদের স্বজনদের অভিযোগ, সরকারীভাবে তাদের প্রয়োজনীয় ওষুধ দেওয়ার কথা থাকলেও গ্লুকোজ স্যালাইনসহ বেশীরভাগ ওষুধ কিনতে হয় বাইরের ফার্মেসি থেকে। এছাড়া সরকারী হাসপাতালে ডেঙ্গু পরীক্ষার রিপোর্টের উপর আস্থা নেই রোগীদের। তাই বাইরের বিভিন্ন ডায়াগনস্টিক সেন্টার এবং ক্লিনিক থেকে সরকার নির্ধারিত ফি’র অতিরিক্ত টাকা দিয়ে তারা ডেঙ্গুর পরীক্ষা-নিরীক্ষা করছেন।

এদিকে বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় থেকে জানা গেছে, গত ১ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত বরিশালের ৬ জেলায় ৭৪ জনের শরীরে ডেঙ্গু’র ভাইরাস পাওয়া গেছে। যার মধ্যে গত ২৪ ঘন্টায় ৩৪ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ভর্তি হয়েছে বিভিন্ন জেলা ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। এর মধ্যে বরিশাল জেলায় ৩ জন, পটুয়াখালী জেলায় ৩ জন, পিরোজপুর জেলায় ৩ জন, বরগুনা জেলায় ৫ জন ও ঝালকাঠি জেলায় ৪ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। এছাড়া মঙ্গলবার রাতে গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু জ্বরে আক্রান্ত আলেয়া বেগম নামের এক নারীকে নিয়ে আসা হলে চিকিৎসক মৃত ঘোষনা করে।

অন্যদিকে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে এবং ডায়াগনস্টিক সেন্টারও সনাক্ত করা হচ্ছে ডেঙ্গু রোগী। তবে এখন পর্যন্ত এ সকল প্রতিষ্ঠানের কতজন রোগী ভর্তি আছেন কিংবা চিকিৎসা নিয়ে বাড়ীতে ফিরে গেছেন তার কোন তথ্য নিশ্চিত করতে পারেননি ওইসব জেলার সিভিল সার্জন অফিস।

এ ব্যপারে বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডাঃ আঃ রহিম জানান, ডেঙ্গু রোগ প্রতিরোধে এরিমধ্যে বরিশালের সকল হাসপাতাল, স্বাস্থ্য কেন্দ্রসহ বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা মূলক ব্যানার টানানোর নির্দেশ দেওয়া হয়। এছাড়া সরকার নির্ধারিত ফি’র মধ্যে ডেঙ্গু রোগ সনাক্তকরণ পরীক্ষা-নিরীক্ষা করানো এবং সকল ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার পরিস্কার-পরিছন্ন রাখা, অনিবন্ধিত স্বাস্থ্যসেবা প্রদানকারী ব্যক্তি বা প্রতিষ্ঠান কর্তৃক জ্বরের চিকিৎসা না করানো এবং ডেঙ্গু আক্রান্তদের চিকিৎসায় জ্বর নিয়ন্ত্রণে প্যারাসিট্যামল ছাড়া চিকিৎসকের পরামর্শ ব্যতিরেকে অন্য কোনো অ্যান্টিবায়োটিক বা অ্যাসপিরিন জাতীয় ওষুধ সেবন না করার কথা বলা হয়েছে।


রাইজিংবিডি.কম/ বরিশাল/ ৩১ জুলাই ২০১৯/ জে.খান স্বপন/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়