ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বরিশালে বিএনপি প্রার্থী সরোয়ারের নির্বাচন বর্জন

জে.খান স্বপন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৬, ৩০ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বরিশালে বিএনপি প্রার্থী সরোয়ারের নির্বাচন বর্জন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচনে আওয়ামী লীগের নেতা-কর্মীদের বিরুদ্ধে নিজের পোলিং এজেন্টদের মারধর ও বের করে দেওয়া এবং কেন্দ্র দখলের অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন বিএনপি প্রার্থী অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার। একইসঙ্গে ইসলামী আন্দোলনের প্রার্থী মাওলানা ওবাইদুর রহমান মাহাবুবও নির্বাচন বর্জন করেছেন।

সোমবার দুপুর ১২টায় পৃথক সংবাদ সম্মেলনে তারা নির্বাচন বর্জনের এ ঘোষণা দেন।

পরে বিএনপি নেতা-কর্মীরা নির্বাচন বন্ধের দাবিতে নির্বাচন কমিশন অফিস ঘেরাও করে বিক্ষোভ করেছেন।

দুপুর ১২টায় শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী মজিবর রহমান সরোয়ার বলেন, ‘প্রায় ৭০/৮০টি ভোটকেন্দ্রে ভোট গ্রহণ শুরুই হয়নি। কেন্দ্রের বাহিরে ভোটারদের দীর্ঘ লাইন ছিল। আর ভেতরে আওয়ামী লীগের নেতা-কর্মীরা নৌকায় সিল মারছিল। এমনকি সিলযুক্ত মেয়র প্রার্থীর ব্যালট ভোটারদের হাতে দেওয়া হয়।’

তিনি বলেন, ‘প্রায় ৫০টি কেন্দ্রে বিএনপির এজেন্টদের মারধর ও কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে। কেন্দ্রের বাহিরে বিএনপির নেতা-কর্মীদের মারধর করা হয়েছে। পক্ষান্তরে গ্রেপ্তার করা হয়েছে আমাদের কর্মীদের। আওয়ামী লীগ নেতা-কর্মীদের সাথে ভোট জালিয়াতির উৎসবে মেতে উঠেছে আইনশৃঙ্খলা বাহিনী।’

সরোয়ার বলেন, ‘প্রতিটি কেন্দ্রে জোর করে নৌকা প্রতীকে সিল মারা হচ্ছে। এমনটা হলে ভোটে থাকার দরকার নেই। তাই আমি এ নির্বাচন বর্জন করলাম।’

সংবাদ সম্মেলনে মজিবর রহমান সরোয়ারের সাথে উপস্থিত ছিলেন বিএনপির বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন, জেলা বিএনপির সভাপতি এবাদুল হক চানসহ বিএনপি মনোনীত সকল কাউন্সিলর প্রার্থী।

পরে বিএনপির নেতা-কর্মীরা নগরীর সদর রোড থেকে বিক্ষোভ শুরু করে নথুলাবাদস্থ নির্বাচন কমিশনের কার্যালয়ের সামনে অবস্থান নেন। তারা ভোট স্থগিতের দাবি জানান।

এর আগে বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচনে ইসলামী আন্দোলন বাংলাদেশের হাতপাখা প্রতীকের মেয়র প্রার্থী ওবাইদুর রহমান মাহাবুব নির্বাচনে কারচুপি ও এজেন্টদের মারধরের পর কেন্দ্র থেকে বের করে দেওয়ার অভিযোগে সংবাদ সম্মেলন করে নির্বাচন বর্জনের ঘোষণা দেন। বেলা সাড়ে ১১টার দিকে নগরের অশ্বিনী কুমার হলের সামনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে মেয়র প্রার্থী ওবাইদুর অভিযোগ করে বলেন, ‘সকাল সাড়ে ৮টা পর্যন্ত সবকিছু স্বাভাবিক ছিল। এর পরপর বিভিন্ন ওয়ার্ডে হাতপাখা প্রতীকের পোলিং এজেন্টদের মারধরের পর কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে। সাধারণ ভোটার যারা কোনো দলের নয়, তাদের হাত থেকে মেয়র পদের ব্যালট ছিনিয়ে নেওয়া হচ্ছে, নিজেদের ইচ্ছা মতো নৌকায় সিল মেরে তা আবার ব্যালট বক্সে ঢুকাচ্ছে। এ অবস্থায় নির্বাচনের মাঠে থাকার কোনো অর্থ নেই।’

এদিকে, নির্বাচন স্থগিতের দাবি জানিয়ে নির্বাচন কমিশনকে লিখিত অভিযোগ দাখিল করেছেন বহিষ্কৃত জাপা প্রার্থী ইকবাল হোসেন তাপস।

এ ছাড়া বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) সমর্থিত মেয়র প্রার্থী ডা. মনীষা চক্রবর্তীকে আওয়ামী লীগ মেয়র প্রার্থীর পোলিং এজেন্টরা শারীরিকভাবে লাঞ্ছনা করেছেন বলে অভিযোগ করা হয়েছে।


পড়ুন :

        

        


রাইজিংবিডি/বরিশাল/৩০ জুলাই ২০১৮/জে. খান স্বপন/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়