ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বরিশালের চার জেলায় পালিত হচ্ছে হানাদারমুক্ত দিবস

জে.খান স্বপন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৬, ৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বরিশালের চার জেলায় পালিত হচ্ছে হানাদারমুক্ত দিবস

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: ৮ ডিসেম্বর বরিশাল বিভাগের জন্য ঐতিহাসিক একটি দিন। ১৯৭১ সালের এই দিনে বিভাগের ৬ জেলার মধ্যে চার জেলা বরিশাল, পটুয়াখালী, পিরোজপুর ও ঝালকাঠি হানাদারমুক্ত হয়।

দিবসটি পালনে বরিশাল, পটুয়াখালী, পিরোজপুর ও ঝালকাঠিতে পৃথক কর্মসূচি পালন করছে মুক্তিযোদ্ধা সংসদ ও জেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠন।

মুক্তদিবস উপলক্ষে বরিশালে আজ শনিবার সকাল সাড়ে ১০টায় নগরীর বগুড়া রোডস্থ মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয় থেকে র‌্যালি বের। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এতে মুক্তিযোদ্ধা সংসদ বরিশাল কমান্ড জেলা ও মহানগর, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড বরিশাল জেলা ও মহানগরসহ সমমনা সংগঠন অংশগ্রহণ করে।

এরপর আলোচনা সভায় মুক্তিযোদ্ধারা বলেন, ‘১৯৭১ সালের এই দিনে বরিশাল শহর কেন্দ্রিক বিভিন্ন সড়ক পথ চারদিক থেকে মুক্তিযোদ্ধাদের নিয়ন্ত্রণে চলে যাওয়ায় হানাদাররা নৌ-পথে পালিয়ে যায়। পাক বাহিনীর শহর ত্যাগের খবরে ৮ মাস ধরে অবরুদ্ধ বরিশালের মুক্তিকামী মানুষ বিজয়ের আনন্দে স্লোগান দিয়ে দলে দলে রাস্তায় নেমে আসে।’

পটুয়াখালীতে জেলা প্রশাসনের উদ্যোগে শনিবার সকাল ৯টায় মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিট কার্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে। সেখান থেকে শহরে বের করা হয় বিজয় র‌্যালি। র‌্যালি শেষে সংসদ চত্বরে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

এছাড়া খেলাঘর জেলা কমিটির উদ্যোগে বিভিন্ন কর্মসূচীর পালিত হচ্ছে।

ঝালকাঠীতে এ উপলক্ষে শনিবার বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালন করা হচ্ছে। সকাল সাড়ে নয়টায় সদর উপজেলা পরিষদ চত্বর থেকে শোভাযাত্রা বের হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মুক্তিযোদ্ধাদের সমাবেশ অনুষ্ঠিত হয়।

পিরোজপুরে এ উপলক্ষে মুক্ত দিবস উদযাপন পরিষদ বিভিন্ন কর্মসূচি পালন করছে। কর্মসূচির মধ্যে রয়েছে শহরের স্বাধীনতা চত্বর থেকে সকালে আনন্দ শোভাযাত্রা, শেষে বলেশ্বর নদীর তীরে শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ করা হয়েছে। এছাড়া বিকেলে স্বাধীনতা মঞ্চে আলোর মিছিল, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

 

 

 

রাইজিংবিডি/ বরিশাল/৮ ডিসেম্বর ২০১৮/ জে. খান স্বপন/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়