ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাংলাদেশ ইউনিভার্সিটির নতুন উপাচার্য আনোয়ারুল হক

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫২, ৪ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশ ইউনিভার্সিটির নতুন উপাচার্য আনোয়ারুল হক

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ইউনিভার্সিটির (বিইউ) নতুন উপাচার্য হিসেবে যোগ দিয়েছেন অধ্যাপক আনোয়ারুল হক শরীফ।

বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আগামী চার বছরের জন্য তাকে এ পদে নিয়োগ দিয়েছেন।

শনিবার বাংলাদেশ ইউনিভার্সিটির ডেপুটি রেজিস্ট্রার সোহেল আহসান নিপু এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, অধ্যাপক শরীফ ১৯৬৪ ও ১৯৬৫ সালে যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণিতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৭০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে সহকারী অধ্যাপক পদে যোগদান করেন এবং ১৯৭০ সাল পর্যন্ত একই বিভাগে কর্মরত ছিলেন। তিনি ১৯৭০ সালে ব্রাসেল্স এর ফ্রি ইউনিভার্সিটি থেকে গণিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

১৯৭৫ সালের অক্টোবরে তিনি লিবিয়ার ত্রিপলীস্থ আল-ফাতাহ বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন এবং সেখানে কর্মরত থাকাকালীন সময়ে ত্রিপলীতে বাংলাদেশ কমিউনিটি স্কুল প্রতিষ্ঠা করেন এবং প্রিন্সিপাল হিসেবে তিন বছর দায়িত্ব পালন করেন।

১৯৮৭ সালে অধ্যাপক শরীফ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় গণিত বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে যোগদান করেন। দীর্ঘ কর্মজীবনে তিনি জাবি শিক্ষক সমিতির সদস্য, সিনেট ও সিন্ডিকেট সদস্য, হল প্রভোস্ট এবং ডিনের দায়িত্ব পালন করেছেন।

এ ছাড়া তিনি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের  অধীনে এইচএসসি শিক্ষার্থীদের বর্তমান পাঠ্যক্রম প্রণয়ন কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ গণিত সমিতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার গ্র্যাজুয়েটের আজীবন সদস্য। দেশি-বিদেশি জার্নালে অধ্যাপক শরীফের ১১টি সায়েন্টিফিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/৪ মার্চ ২০১৭/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়