ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বাংলাদেশ ‘এ’ দলকে হারিয়ে দিল আফগানিস্তান!

আব্দুল্লাহ এম রুবেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৭, ৮ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশ ‘এ’ দলকে হারিয়ে দিল আফগানিস্তান!

আব্দুল্লাহ এম রুবেল : তরুণ লেগ স্পিনার কায়েস আহমেদের বোলিং তোপে খুলনায় আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে সিরিজের প্রথম চারদিনের ম্যাচে ৭ উইকেটে পরাজিত হয়েছে বাংলাদেশ ‘এ’ দল।

সোমবার নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৭১ রানের সহজ জয়ের লক্ষ্যে খেলতে নেমে ৩ উইকেট হারিয়েই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় সফরকরীরা। দারুণ ব্যাটিং করে দ্বিতীয় ইনিংসে অর্ধশত আদায় করে নিয়েছেন ইব্রাহিম জর্ডান ও অধিনায়ক নাসির জামাল।

তবে এর আগে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস ধ্বসিয়ে দিয়েছেন এক কায়েস আহমেদ। তার দুর্দান্ত বোলিং তোপে বাংলাদেশ ‘এ’ দল দ্বিতীয় ইনিংসে অলআউট হয় মাত্র ১৭৫ রানে। কায়েস একাই নিয়েছেন ৭ উইকেট। প্রথম ইনিংসে ৩ উইকেট নিয়েছিলেন তিনি।

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে ম্যাচের তৃতীয় দিনেই জয়ের ভিতটা গড়ে দিয়েছিল আফগান বোলাররা। বিশেষ করে কায়েস আহমেদ। ওই দিন ইমরুল কায়েসের দল ৯ উইকেট হারিয়ে ১৭০ রান করেছিল। আজ সোমবার দলীয় সংগ্রহে আর মাত্র ৫ রান যোগ করেই অলআউট হয় স্বাগতিক দল।

 

দ্বিতীয় ইনিংসে ব্যর্থ ছিলেন বাংলাদেশ ‘এ’ দলের টপ অর্ডারদের প্রায় সবাই। অধিনায়ক ইমরুল কায়েস উদ্বোধনী হিসেবে নেমে ৩৪ রান করেছেন। জাতীয় দলের বাইরে থাকা এ ওপেনার নিজের সুযোগটা কাজে লাগাতে পারলেন না। প্রথম ইনিংসে ০ রানে আউট হয়ে ব্যর্থ ছিলেন তিনি। দ্বিতীয় ইনিংসে স্বাগতিকদের মধ্যে সর্বোচ্চ ৪১ রান আসে মিডল অর্ডার ব্যাটসম্যান আফিফ হোসেনে ব্যাট থেকে। ৬৯ বলে এই রান করে কিছুক্ষণ দৃঢ়তা দেখিয়ে আরও ছোট লিডের লজ্জা থেকে বাঁিচয়েছেন তিনি।

প্রথম ইনিংসে সেঞ্চুরি পাওয়া এনামুল হক বিজয় দ্বিতীয় ইনিংসে নিজেকে মেলে ধরতে পারেননি। ৩৫ বলে ২৩ রান করে আউট হন তিনি। মূলত আফগান অনূর্ধ্ব-১৯ দল থেকে উঠে আসা তরুণ স্পিনার কায়েস আহমেদ বাংলাদেশের কোন ব্যাটস্যামনকে ক্রিজে দাড়াতেই দেননি। তার ভেলকি সামলাতেই পারেননি স্বাগতিক ব্যাটসম্যানরা। ১৬.৪ ওভার বল করে ৬৫ রান খরচায় স্বাগতিক ৭ ব্যাটসম্যানকে প্যাভিলিয়ানের পথ চিনিয়েছেন তিনি।

১৭৫ রানের সহজ লক্ষ্য পেয়ে শুরুটা অবশ্য ভালো করতে পারেনি সফরকারীরা। দলীয় ২ রানেই ওসমান গনিকে ফিরিয়ে দেন সালাহ উদ্দিন শাকিল। এারপর দলীয় ৪৩ রানে দ্বিতীয় উইকেট হারায় তারা। তবে একপ্রান্ত আগলে রাখেন ওপেনার ইব্রাহিম জর্ডান। পরে ৭২ রানে আফগানিস্তান তৃতীয় উইকেট হারালে স্বাগতিকদের মধ্যে আশার সঞ্চার হয়। তবে সেই আশা আর বাড়তে দেননি আফগান অধিনায়ক নাসির জামাল ও ইব্রাহিম জর্ডান। এ দু’জনই দলকে জয়ের বন্দরে নিয়ে যান।

 

ইব্রাহিম জর্ডান অপরাজিত ছিলেন ৭৬ রানে। ১৬৪ বলে ৬টি বাউন্ডারির সাহায্যে এ রান করেন তিনি। আর অধিনায়ক নাসির জামাল অপরাজিত ছিলেন ৫৯ রানে। ৯৯ বলে ৭টি বাউন্ডারি দিয়ে সাজানো ছিল তার ইনিংসটি। দুই ইনিংসে ১০টি উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কার জেতেন আফগানিস্তানের কায়েস আহমেদ।

এর আগে প্রথম ইনিংসে এনামুল হক বিজয়ের অপরাজিত ১২১ ও আফিফ হোসেন ধ্রুব’র ৫০ রানে ভর করে বাংলাদেশ ‘এ’ দল ২৫৩ রান করেছিল। আফগানিস্তান ‘এ’ দল প্রথম ইনিংসে করেছিল ১৫৭ রান।

দুই দলের মধ্যে সিরিজের দ্বিতীয় চারদিনের ম্যাচটি আগামী ১২ জুলাই থেকে চট্টগ্রামের জহুর আহমে চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে।


রাইজিংবিডি/খুলনা/৮ জুলাই ২০১৯/রুবেল/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়