ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বাংলাদেশকে ভোগালেন বিজয়-কোহলি-পূজারা

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৩, ৯ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশকে ভোগালেন বিজয়-কোহলি-পূজারা

বিরাট কোহলির সেঞ্চুরি উদযাপন

ক্রীড়া প্রতিবেদক : ভারতের মাটিতে প্রথম টেস্ট, প্রথম ওভারেই উইকেট। হায়দরাবাদ টেস্টের শুরুটা কী দুর্দান্তই না হয়েছিল বাংলাদেশের। কিন্তু এরপর? স্লিপে বেশ কিছু ক্যাচের সুযোগ হাতছাড়া, অবিশ্বাস্যভাবে রানআউট মিস, সব মিলিয়ে যেন ছন্নছাড়া হয়ে গেল দল। সেটাই দারুণভাবে কাজে লাগালেন স্বাগতিক ব্যাটসম্যানরা।

মুরালি বিজয় তুলে নিলেন বাংলাদেশের বিপক্ষে টানা দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি। সাতটি দলের বিপক্ষে টেস্ট খেলে শুধু বাংলাদেশের সঙ্গেই সেঞ্চুরি ছিল না বিরাট কোহলির। ভারতীয় অধিনায়ক তিন অঙ্ক ছুঁয়ে বৃত্ত পূরণ করলেন। জোড়া সেঞ্চুরির সঙ্গে চেতেশ্বর পূজারার ৮৩। তাতে একমাত্র টেস্টের প্রথম দিনটা হতাশার কাটল বাংলাদেশের। প্রথম দিনের খেলা শেষে ভারতের সংগ্রহ ৩ উইকেটে ৩৫৬। ১২২ রানের অবিচ্ছিন্ন জুটিতে কোহলি ১১১ ও অজিঙ্কা রাহানে ৪৫ রানে অপরাজিত আছেন।



বৃহস্পতিবার সকালে রাজীব গান্ধী স্টেডিয়ামে টস জিতে প্রত্যাশিতভাবেই ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতীয় অধিনায়ক কোহলি। ভারতের সর্বশেষ টেস্টে ট্রিপল সেঞ্চুরির পরও আজ একাদশে জায়গা হয়নি করুন নায়ারের। চোট কাটিয়ে ফেরা অজিঙ্কা রাহানকে জায়গা দিয়ে বাদ পড়তে হয়েছে তাকে। ট্রিপল সেঞ্চুরি করার পরের টেস্টে বাদ পড়া ইতিহাসের মাত্র চতুর্থ ক্রিকেটার।

দুই পেসার আর তিন স্পিনার নিয়ে বোলিংয়ে নামা বাংলাদেশের শুরুটা হয়েছিল দুর্দান্ত। তাসকিন আহমেদ ম্যাচের চতুর্থ বলেই ফিরিয়ে দেন লোকেশ রাহুলকে। অফ স্টাম্পের বাইরের লেন্থ বল রাহুলের ব্যাটে লেগে স্টাম্প ভেঙে দেয়। মাশরাফি বিন মুর্তজা ও শাহাদাত হোসেনের পর তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে ম্যাচের প্রথম ওভারে উইকেট পেলেন তাসকিন।



শুরুর ভালোটা ধরে রাখতে পারেনি বাংলাদেশ। তাতে বোলারদের পাশাপাশি দায়টা ছিল ফিল্ডারদেরও। মেহেদী হাসান মিরাজের দ্বিতীয় ওভারে স্লিপে ক্যাচ দিয়েছিলেন মুরালি বিজয় ও পূজারা। চেষ্টা করেও বল তালুবন্দি করতে পারেননি সাকিব আল হাসান। দুই ওভার পর তো রানআউটের সহজ একটি সুযোগ হাতছাড়া করে সফরকারীরা।

মিরাজের বল স্কয়ার লেগের দিকে ঘুরিয়েছিলেন বিজয়। স্কয়ার লেগে ডাইভ দিয়ে রান বাঁচান কামরুল ইসলাম রাব্বি। নন স্ট্রাইকিং প্রান্তের পূজারা রান নেওয়ার জন্য দৌড়ালে প্রথমে বিজয় সাড়া দিতে চাননি। দুই ব্যাটসম্যানই চলে যান এক প্রান্তে। বল ধরে থ্রো করেছিলেন রাব্বি। কিন্তু মিরাজ বলটি ধরতে পারেননি। অবিশ্বাস্যভাবে জীবন পান বিজয়। ডানহাতি ব্যাটসম্যান ৩৫ রানে জীবন পেয়ে পরে সেটির ফায়দা তুললেন বাংলাদেশের বিপক্ষে টানা দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি তুলে নিয়ে।



সেঞ্চুরির আগেই অবশ্য সঙ্গী পূজারাকে হারান বিজয়। এই মাঠে সর্বশেষ টেস্টে ডাবল সেঞ্চুরি করা পূজারাও যদিও সেঞ্চুরির দিকেই এগোচ্ছিলেন। ব্যক্তিগত ৮৩ রানে তাকে মুশফিকের ক্যাচ বানিয়ে ১৭৮ রানের বড় জুটি ভাঙেন মিরাজ। ৯৮ রান নিয়ে চা বিরতিতে যাওয়া বিজয় ফিরে এসেই পূর্ণ করেন সেঞ্চুরি। সেঞ্চুরির পর অবশ্য ইনিংস বড় করতে পারেননি। তাইজুল ইসলামের বল সুইপ করতে গিয়ে বোল্ড হয়ে যান ৩২ বছর বয়সি ব্যাটসম্যান। ১৬০ বলে ১২ চার ও এক ছক্কায় বিজয়ের ব্যাট থেকে আসে ১০৮ রান।

বিজয়ের বিদায়ের পর দিনের বাকি সময়টা শুধু কোহলির। ভারতীয় অধিনায়ক চতুর্থ উইকেটে রাহানের সঙ্গে শতরানের জুটি গড়ার পথে দলের স্কোর তিন শ' পার করেন। শেষ বিকেলে মিরাজকে চার মেরে বাংলাদেশের বিপক্ষে নিজের প্রথম টেস্ট সেঞ্চুরিও তুলে নেন কোহলি। সব মিলিয়ে এটা তার ষোড়শ সেঞ্চুরি। গত বছর টেস্টে চারটি সেঞ্চুরি করে তিনটিকেই ডাবলে রূপ দিয়েছিলেন, কোহলি এ বছরের প্রথম সেঞ্চুরিটিকেও কাল ডাবলে পরিণত করেন কি না, সেটাই এখন দেখার!

সংক্ষিপ্ত স্কোর:

ভারত প্রথম ইনিংস: ৯০ ওভারে ৩৫৬/৩ (কোহলি ১১১*, রাহানে ৪৫*, বিজয় ১০৮, পূজারা ৮৩; তাইজুল ১/৫০, তাসকিন ১/৫৮, মিরাজ ১/৯৩)।



রাইজিংবিডি/ঢাকা/৯ ফেব্রুয়ারি ২০১৭/পরাগ/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়