ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বাংলাদেশি প্রতিষ্ঠানের এয়ার কোয়ালিটি মনিটর উদ্ভাবন

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫০, ২৯ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশি প্রতিষ্ঠানের এয়ার কোয়ালিটি মনিটর উদ্ভাবন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বাচ্চাকে নতুন স্কুলে দিতে চায় ঈশিকা আলীম। ভর্তি করানোর আগে যাচাই করে নিতে চান স্কুলের পড়াশোনার পাশাপাশি সামগ্রিক পরিবেশ। কারণ, বর্তমান বিশ্বে দূষণজনিত ক্যানসারের হার আশঙ্কাজনকহারে বাড়ছে। স্কুলের সামগ্রিক পরিবেশের প্রতি খেয়াল না রাখলে অদূর ভবিষ্যতে তার সন্তানও ক্যানসারের ঝুঁকিতে পরতে পারে।

পরিবেশে ক্ষতিকর উপাদান জানার সুযোগ ছিল না আগে। তবে বর্তমানে তার মতো পরিবেশ সচেতন ব্যক্তিদের কাজে লাগবে এয়ার কোয়ালিটি সেন্সর। সম্প্রতি বাংলাদেশি প্রতিষ্ঠান অ্যাপলম্বটেকবিডি উদ্ভাবন করেছে এ মনিটর।

গত বছর ডিজিটাল ওয়ার্ল্ডে হার্ডওয়্যার ইনোভেশন অ্যাওয়ার্ড জয়ী প্রতিষ্ঠান অ্যাপলম্বটেকবিডির সিইও সাইফ সাইফুল্লাহ জানান, ‘আমরা এতদিন ধরে জেনে আসছি, পরিবেশ দূষিত হচ্ছে। কিন্তু পরিবেশ দূষণের হার কেমন তা জানার সুযোগ ছিল না। আমাদের প্রতিষ্ঠানের উদ্ভাবন করা মনিটর কোনো জায়গায় রাখলে সেখান থেকে প্রতি সেকেন্ডে তথ্য নেবে এবং মনিটরের ডিসপ্লেতে প্রদর্শন করবে।’

বাংলাদেশে এয়ার কোয়ালিটি মনিটর বহুল ব্যবহারের ক্ষেত্র রয়েছে। কোনো স্থানে দূষণের মাত্রা জেনে অবকাঠামো নির্মাণ, বসবাস এমনকি সন্তানকে স্কুলে পাঠানোর পরিকল্পনা করা যাবে। কোথাও দূষণের হার অত্যাধিক বেশি থাকলে সেখান থেকে শিল্প-কারখানাগুলো স্থানান্তর করার পরিকল্পনা করা যাবে।

যেহেতু ডিভাইসটি যেকোনো জায়গায় বসিয়ে বাতাসে দূষণের পরিমাণ সঙ্গে সঙ্গে জানা যায়, তাই উন্নয়ন কাজ কিংবা দূষিত জায়গাসমূহকে সহজেই মনিটর করে পরিবেশের উন্নয়ন ঘটানো যাবে। শিল্পস্থাপনে যেন ভবিষ্যত প্রজন্মের ক্ষতি না হয়, জানা যাবে এয়ার কোয়ালিটি সেন্সরের মাধ্যমে। এয়ার কোয়ালিটি মনিটর মোবাইলের মতো ব্যবহার করা যায়। যেখানে রাখা হবে, সেখানে ২৪ ঘন্টার তথ্য নেয়ার পরে মনিটরটিতে এক সেকেন্ড পরপর তাৎক্ষণিক ডাটা পাওয়া যাবে।

অ্যাপলম্বটেকবিডি উদ্ভাবিত এয়ার কোয়ালিটি মনিটর যুক্তরাষ্ট্রের স্ট্যান্ডার্ড মেনে চলছে। ফলাফল একই হয় কিনা তা যাচাই করার জন্য যুক্তরাষ্ট্রে প্রচলিত এয়ার কোয়ালিটি সেন্সর লেজার এগের ডাটার সঙ্গে মিলিয়ে দেখা হয়েছে। সেন্সরের সাহায্যে বাতাস থেকে ২৪ ঘন্টার তথ্য নিয়ে পিএম ২.৫ এবং পিএম ১০ পরিমাপ করে মনিটরে এক সেকেন্ড পরপর তথ্য প্রদর্শন করে থাকে। যুক্তরাষ্ট্রের এয়ার কোয়ালিটি ইনডেক্স স্ট্যান্ডার্ড অনুসারে ০ থেকে ৫০০ এর মধ্যে নম্বর এবং বাতাসের পরিশুদ্ধতা জানানো হয়। ০-৫০ এর মধ্যে ডাটা আসলে গুড, ৫১-১০০ এর মধ্যে মডারেট. ১০১-১৫০ এর মধ্যে আনহেলদি ফর সেনসিটিভ গ্রুপ, ১৫১-২০০ এর মধ্যে আনহেলদি, ২০১-৩০০ ভেরি আনহেলদি এবং ৩০১ -৫০০ এর মধ্যে আনহ্যাজার্ড হিসেবে ডাটা উপস্থাপন করা হয়।

অ্যাপলম্বটেকবিডির সিইও সাইফুল্লাহ জানান, ‘ডিভাইসটি আমরা সাম্প্রতিক সময়ে উদ্ভাবন করেছি। এখনো বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হয়নি। সবমিলিয়ে একটি এয়ার কোয়ালিটি সেন্সরের দাম পাঁচ হাজার টাকার মধ্যেই থাকবে।’



রাইজিংবিডি/ঢাকা/২৯ জানুয়ারি ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়