ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বাংলাদেশের শত্রু বাংলাদেশই!

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৩, ১৪ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশের শত্রু বাংলাদেশই!

ক্রীড়া প্রতিবেদক: ‘পরাজয়ের চিন্তা ভাবনায় থাকলে কখনো এখানে যুক্ত হতাম না। ঘরের মাঠে বাংলাদেশের রেকর্ড দারুণ। আমি বিশ্বাস করি আমাদের যে প্রতিভা ও সামর্থ্য আছে সেগুলো ঠিকমতো প্রয়োগ করতে পারলে আমরা প্রতিটি ম্যাচ জিতব। তবে মাঝে মাঝে মনে হয় আমরা নিজেরা নিজেদের শত্রু! কারণটা হচ্ছে, আমরা নিজেদের ওপর এতটা চাপ নিই যে আমরা তখন কিছুই পেরে উঠি না। ’

‘আমাদেরকে নিজেদের ওপর বিশ্বাস রাখতে হবে। দল কী করছে তার থেকেও বড় কথা নিজের ওপর নিজের আস্থা বাড়াতে হবে।  আমাদের ছেলেরা মেশিন নয়, মানুষ। আমরা আমাদের ছেলেদের পেছনে আছি। আমরা আগামীকালের ম্যাচে হারলেও আমরা বাংলাদেশই থাকব। এখানে আমরা হারতে আসিনি। আমরা ভয়ডরহীন ভাবে শতভাগ ইতিবাচক ক্রিকেট খেলব সেই বিশ্বাস আমাদের রয়েছে’- শনিবার মিরপুরে কথাগুলো বলছিলেন বাংলাদেশের ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি। 

বাংলাদেশ কেন আন্তর্জাতিক মঞ্চে নিজেদের সেরা খেলা উপহার দিতে পারছে না, এমন প্রশ্নের উত্তরে ম্যাকেঞ্জি কথাগুলো বলছিলেন। তার মতে, ছেলেরা নিজেদের ওপর বাড়তি চাপ নেওয়াতেই সেরা খেলা খেলতে পারে না। সেই চাপ থেকে বের হওয়ার একমাত্র উপায় নিজের ওপর বিশ্বাস। ম্যাকেঞ্জি মনে করেন নিজেদের সামর্থ্যে আস্থা রাখতে পারলে এবং সেই মোতাবেক পারফর্ম করলে বাংলাদেশ যে কোনো দলকে যে কোনো সময়ে হারাতে পারবে।

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ অনায়েস জয় পায়নি। তাতে অবশ্য হারানোর কিছু দেখছেন না ম্যাকেঞ্জি। তিনি পুরো পারফরম্যান্সকে ব্যাখ্যা করছেন টিম গেম হিসেবে, ‘আমরা অবশ্যই কোনো উইকেট না হারিয়ে জিততে চাই। কিন্তু খেলাটা ক্রিকেট এবং এটা একটা দলগত ম্যাচ। আমাদের ব্যাটিং লাইন আপ লম্বা। দল যখন ভালো অবস্থায় থাকে তখন প্রত্যেকেই কিছু না কিছু করে। দলের খারাপের সময় একজনকে সেই দায়িত্ব নিতে হয়। আফিফ ও মোসাদ্দেক সেই কাজটা করেছে আমাদের হয়ে। খুবই দারুণ পারফরম্যান্স। কোনো ভয় ছাড়া দলগত পারফরম্যান্সে আমরা জিতেছি। ’

জিম্বাবুয়ের বিপক্ষে জেতার আগে আন্তর্জাতিক ক্রিকেটে ছয় ম্যাচে কোনো জয় ছিল না বাংলাদেশের। পরাজয়ের বৃত্ত ভেঙে বিজয়ের পতাকা উড়ানো শুরু করল দল। ত্রিদেশীয় সিরিজে নিজেদের স্বরূপে ফিরে পেলে সামনের দিনগুলোতে ভালো পারফরম্যান্সের আশা করতেই পারে বাংলাদেশ।


রাইজিংবিডি/ঢাকা/১৪ সেপ্টেম্বর ২০১৯/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়