ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বাগদাদে মার্কিন দূতাবাসের সামনে থেকে সরে গেছে বিক্ষোভকারীরা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩০, ২ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাগদাদে মার্কিন দূতাবাসের সামনে থেকে সরে গেছে বিক্ষোভকারীরা

সেনা মোতায়েনের পর ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন দূতাবাসের সামনে থেকে সরে গেছে ইরান সমর্থিত শিয়া মিলিশিয়া গোষ্ঠী ও তাদের সমর্থকরা। বুধবার বিকেল থেকেই অধিকাংশ বিক্ষোভকারী সরে যেতে শুরু করে।

গত সপ্তাহে ইরাকের সামরিক বাহিনীর ঘাঁটিতে ইরান সমর্থিত কাতাইব হিজবুল্লাহ হামলা চালালে এক মার্কিন বেসামরিক নাগরিক নিহত হয়। প্রতিশোধ নিতে রোববার কাতাইব হিজবুল্লাহর ঘাঁটি লক্ষ্য করে মার্কিন যুদ্ধবিমান থেকে হামলা চালানো হয়। এর জের ধরে মঙ্গলবার বাগদাদে মার্কিন দূতাবাস ঘিরে বিক্ষোভ করে শিয়া মিলিশিয়া গোষ্ঠী ও তাদের সমর্থকরা। বিক্ষোভকারীরা ইট-পাটকেল ছুড়ে দূতাবাসের জানালা ভাঙচুর করে। পরের দিন দূতাবাসের ভেতরের অভ্যর্থনা কক্ষ এলাকায় তারা অগ্নিসংযোগ করে। এর পরিপ্রেক্ষিতে দূতাবাসে মার্কিন সেনা মোতায়েন করা হয়। এর আগে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী ইরাকে অতিরিক্ত ৭৫০ সেনা পাঠানোর ঘোষণা দেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিক্ষোভ আহ্বানকারী শিয়া মিলিশিয়া সংগঠনের শাখা পপুলার মোবিলাইজেশন ফোর্সেস বিক্ষোভকারীদের সরে আসার আহ্বান জানায়।  একই সঙ্গে সংগঠনটি সমর্থকদের জানায়, তাদের বার্তা কর্তৃপক্ষ পেয়েছে। এরপরই দূতাবাসের সামনে থেকে সরতে শুরু করে বিক্ষোভকারীরা।

দূতাবাসের আঙ্গিনা থেকে পাম গাছ দিয়ে তরুণ বিক্ষোভকারীরা সড়কে বের হয়ে আসে। অন্যদের যন্ত্রপাতি গোটাতে দেখা গেছে । অনেক বিক্ষোভকারীই গাড়ি আসার পর তাতে করে চলে গেছে। তবে কিছু লোকজনকে দূতাবাসের আশেপাশের হোটেলের কাছে বিক্ষোভ শিবির স্থাপন করতে দেখা গেছে।

ইরাকি সেনাবাহিনী জানিয়েছে, বিকেলের মধ্যে সব বিক্ষোভকারী চলে গেছে।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়