ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাগেরহাটে মতুয়া মেলা শুরু, বারুণী স্নানে লাখো ভক্ত

আলী আকবর টুটুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৯, ২৯ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাগেরহাটে মতুয়া মেলা শুরু, বারুণী স্নানে লাখো ভক্ত

বাগেরহাট প্রতিনিধি : লাখো ভক্তের বারুণী স্নানের মধ্যে দিয়ে বৃহস্পতিবার থেকে তিন দিনব্যাপী শুরু হয়েছে ৯৬তম মতুয়া মেলা।

জেলার মোরেলগঞ্জ উপজেলার জিউধরা ইউনিয়নের লক্ষ্মীখালী শ্রী শ্রী গোপাল চাঁদ ঠাকুরের মন্দিরে শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুরের স্মরণোৎসব উপলক্ষে এ মেলার আয়োজন করা হয়েছে। যা এখন ‘গোপাল সাধুর’ মেলা নামে পরিচিত। বাংলা ১৩২৮ সাল থেকে এখানে বারুণী স্নানের ও মহামেলা অনুষ্ঠিত হয়ে আসছে। এই মেলা শান্তিপূর্ণভাবে শেষ করতে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

এদিন দুপরে মেলা সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য দেন বাগেরহাট-৩ আসনের এমপি তালুকদার আব্দুল খালেক, ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি এইচএম বদিউজ্জামান সোহাগ, শরণখোলা উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি কামাল উদ্দিন আকন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. লিয়াকত আলী খান, মোরেলগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম. এমদাদুল হক, চেয়ারম্যান শাহজাহান আলী, সাবেক চেয়ারম্যান হাবিবুর রহমান, উপজেলা ছাত্রলীগের সভাপতি ওবায়দুল ইসলাম টিটু, সাধারণ সম্পাদক আবু ফয়েজ নিশাত, পৌর সভাপতি শেখ মনিরুজ্জামান রাজ্জাক, যুবলীগ নেতা হাসিব খান।

এ মেলা উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্ত থেকে হিন্দু সম্প্রদায়ের নারী-পুরুষ ভক্তরা এখানে আসেন বারুণী স্নানের মাধ্যমে নিজেকে নিষ্পাপ করতে।

দূর-দূরান্ত থেকে সাধুদের এক একটি দল ডঙ্কা, ঢাক, ঢোল, ঝাঁক, কাঁশর, চাকি, বাঁশি, শঙ্খ, শিঙ্গা, এক তারা, দোতরাসহ বিভিন্ন বাদ্যযন্ত্র এবং নিশান নিয়ে হরিনামের মাতম তুলে সাধুবাড়িতে পৌঁছে বিভিন্ন ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করে।

এ পুণ্যধামের বর্তমান গদিনিশ্বর সাগর সাধু ঠাকুর বলেন, প্রতিবছর এ মেলায় ওপার বাংলাসহ নেপাল, ভুটান থেকে দর্শনার্থীরা এ মেলায় যোগদান করে। কিন্তু এবার ভারতের ভক্তবৃন্দ অনেক বেশি এসেছে।

হিন্দু ধর্মালম্বীদের মতে, হরিনামের মহিমা প্রচার ও নানা অলৌকিক জ্ঞান নিয়ে ইহকাল ও পারলৌকিক বিশ্বাস করে আত্মার শান্তি ও মুক্তির জন্য পাপ বিনাশের অভিপ্রায় ধরাধামে যুগে যুগে বহু মহামানবের আগমন ঘটেছে। শ্রী শ্রী গোপাল চাঁদ ঠাকুর ওরফে গোপাল সাধু তাদেরই একজন ব্যক্তিত্ববান মহাপুরুষ।

বারুণী স্নানোৎসব মতুয়াদের হলেও সব ধর্ম-বর্ণের মানুষের অংশগ্রহণে এই উৎসব সফল ও আনন্দমুখর হয়। তাই এ মেলায় হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খৃস্টানসহ বিভিন্ন ধর্মের মানুষ শ্রী শ্রী গোপাল চাঁদ ঠাকুরের এ মেলা উপভোগ করতে আসেন। এদিকে মেলায় নানা পণ্যের পশরা নিয়ে বসেছেন দোকানিরা। এ মেলায় আসতে পেরে তাদের আশা পূর্ণ হয়েছে বলে জানান আগত পুণ্যার্থীরা।



রাইজিংবিডি/বাগেরহাট/২৯ মার্চ ২০১৮/আলী আকবর টুটুল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়