ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বান্দরবানের তিন উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত

বাসু দাস || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৬, ৪ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বান্দরবানের তিন উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত

বান্দরবান প্রতিনিধি : টানা দুই দিনের মাঝারি বর্ষণের ফলে সৃষ্ট পাহাড়ি ঢলে বান্দরবানের লামা, আলীকদম ও নাইক্ষ্যংছড়ি উপজেলার নিচু এলাকাগুলো প্লাবিত হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, জেলার মাতামুহুরী নদীর পানি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ায় জেলার লামা এবং আলীকদম উপজেলার নিম্নাঞ্চলগুলো প্লাবিত হয়েছে। এতে গৃহবন্দি হয়ে পড়েছেন প্রায় ৩০ হাজার মানুষ।

অন্যদিকে জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। সাঙ্গু নদীতে পানি বাড়ার কারণে থানচির রেমাক্রি, বড় মদক ও ছোট মদকে পর্যটকবাহী নৌ চলাচল বন্ধ রয়েছে। বর্ষণের পানির স্রোতে সড়ক ভেঙ্গে পড়ে ও সড়কের ওপর বিভিন্ন জায়গায় পাহাড়ের মাটি ধসে পড়ায় জেলা সদরের সঙ্গে লামা ও আলীকদম উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার খবর পাওয়া গেছে।

বন্যা কবলিতদেরকে আশ্রয় নেওয়ার জন্য উপজেলাগুলোর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও হাসপাতালের কোয়ার্টার খুলে দিয়েছে উপজেলা প্রশাসন। বৃষ্টির কারণে পাহাড় ধসে পড়ার আশঙ্কায় ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের নিরাপদ আশ্রয় গ্রহণের জন্য বলা হয়েছে।

লামা উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী জানান, বন্যা কবলিত জনসাধারণকে নিরাপদে আশ্রয় নেওয়ার জন্য সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যনদেরকে বলা হয়েছে।

এদিকে বর্ষণ অব্যাহত থাকায় জেলার সাঙ্গু নদীতে পানি বাড়ায় জেলা সদরের নতুন নতুন এলাকা প্লাবিত হবার পাশাপাশি বান্দরবানের সঙ্গে চট্টগ্রামের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে বলে মনে করছে পরিবহণ মালিকরা।

অন্যদিকে পাহাড় ধস ও জলাবদ্ধতার কারণে ক্ষয়ক্ষতি বা যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে থাকলে বা আশঙ্কা দেখা দিলে সঙ্গে সঙ্গে বিষয়টি স্থানীয় মেয়র, কমিশনার, চেয়ারম্যান, মেম্বার, সাংবাদিক, ইউএনও বা সংশ্লিষ্ট প্রশাসনকে জানাতে অনুরোধ করেন লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা খিন ওয়ান নু ।



রাইজিংবিডি/বান্দরবান/৪ জুলাই ২০১৭/এস বাসু দাশ/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়