ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বামপন্থী মুক্তিযোদ্ধাদের স্বীকৃতি চাই : মেনন

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৪, ২২ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বামপন্থী মুক্তিযোদ্ধাদের স্বীকৃতি চাই : মেনন

নিজস্ব প্রতিবেদক : বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এবং ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, তালিকাভুক্ত হওয়া কিংবা মুক্তিযোদ্ধা ভাতা পাওয়ার জন্য নয়, মুক্তিযুদ্ধের ইতিহাসে বামপন্থী মুক্তিযোদ্ধাদের সম্মানের জন্য স্বীকৃতি চাই।

বুধবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট সেমিনার কক্ষে ‘স্বাধীন জনগণতান্ত্রিক পূর্ব বাংলা কর্মসূচি থেকে বাংলাদেশ জাতীয় মুক্তিসংগ্রাম সমন্বয় কমিটি’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ দাবি জানান।

তিনি বলেন, মুক্তিযুদ্ধে বামপন্থীরা কেবল অংশগ্রহণই করেনি, সব প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করে মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশের অভ্যন্তরে বিস্তীর্ণ অঞ্চল হানাদার বাহিনী মুক্ত রেখেছিল।

তিনি আরো বলেন, ফ্রিডম ফাইটারস্, জাতীয় মুক্তিসংগ্রাম সমন্বয় কমিটি, মুজিব বাহিনী, ছাত্র ইউনিয়ন, ন্যাপ এবং সিরাজ সিকদারের শ্রমিক আন্দোলন- এই চারটি ধারার মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ ছিল। তাই মুক্তিযুদ্ধের ইতিহাসে এসব ধারার কোনো একটিকে বাদ দিয়ে ইতিহাস লিখলে তার পূর্ণতা পাবে না।

আগামীদিনে মুক্তিযুদ্ধে বামপন্থীদের ভূমিকা নিয়ে সঠিক ইতিহাস তুলে ধরা এবং নতুন প্রজন্মকে জানানোর জন্য সবাইকে উদ্যোগ গ্রহণের আহ্বান জানান তিনি।

এ সময় সিপিবির প্রেসিডিয়াম সদস্য কমরেড হায়দার আকবর খান রনো, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, জাতীয় পার্টির একাংশের মহাসচিব মোস্তফা জামাল হায়দার,  শামসুল হুদা প্রমুখ বক্তব্য রাখেন।



রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৭/আসাদ/নঈমুদ্দীন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়