ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাড়ছে গভর্নরের বয়সসীমা, চলতি অধিবেশনেই সংসদে বিল

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২২, ২৪ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বাড়ছে গভর্নরের বয়সসীমা, চলতি অধিবেশনেই সংসদে বিল

শিগগিরই বাংলাদেশ ব্যাংকের গভর্নরের বয়সসীমা ৬৫ বছর থেকে বাড়িয়ে ৬৭ বছর হচ্ছে। এই লক্ষ্যে ‘দ্য বাংলাদেশ ব্যাংক (সংশোধন) আইন, ২০২০’ জাতীয় সংসদের চলতি অধিবেশনে তোলার জন্য বিল যাচ্ছে সংসদ সচিবালয়ে। এই সংক্রান্ত সারসংক্ষেপে  গত ২০ জুন স্বাক্ষর করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

এই সংক্রান্ত বিল গত ৮ জুন  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। 

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে অর্থমন্ত্রী বলেছেন, ‘দেশের অর্থনৈতিক ব্যবস্থাপনায় কেন্দ্রীয় ব্যাংকের ভূমিকা গুরুত্বপূর্ণ। কেন্দ্রীয় ব্যাংক দেশের রাজস্বনীতির সঙ্গে সঙ্গতি রেখে কার্যকর মুদ্রানীতি প্রণয়ন, মুদ্রা সরবরাহ ও ব্যাংক ঋণ ব্যবস্থার নিয়ন্ত্রণ, মুদ্রামান-সংরক্ষণ, বাণিজ্যিক ব্যাংকগুলোর ভূমিকা পালন করে। এসব কারণে গভর্নর পদের ব্যক্তিকে নিয়োগের নিরবচ্ছিন্নতা বজায় রাখার ব্যবস্থা নেওয়া উচিত। এরই আলোকে গভর্নরের বয়স ৬৫ থেকে বাড়িয়ে ৬৭ বছর করা প্রয়োজন।’

অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, বিদ্যমান আইন অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের মেয়াদ বাড়ানোর আর কোনো সুযোগ ছিল না। এখন তার বয়স ৬৫ বছরের কাছাকাছি। বাংলাদেশ ব্যাংক অর্ডার অনুযায়ী, ৬৫ বছর বয়স হয়ে গেলে আর কেউ গভর্নর থাকতে পারেন না। কিন্তু জরুরি পরিস্থিতি বিবেচনায় ফজলে কবিরকে আরেক দফা গভর্নর পদে রাখার উদ্যোগ নেওয়া হয়েছে। এই সংক্রান্ত বিল চলতি জাতীয় সংসদ অধিবেশনে অনুমোদনের মাধ্যমে তার এ পদে আরও দুই বছর থাকার পথ পরিষ্কার হবে।

এই প্রসঙ্গে জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে অর্থ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘এ মুহূর্তে নতুন কাউকে এ পদে নিয়োগ দেওয়া সহজ নয়। তাই ফজলে কবিরকে আবারও নিয়োগ দেওয়ার জন্য আইন সংশোধন করা হচ্ছে।’

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ২০১৬ সালের ১৫ মার্চ তৎকালীন গভর্নর আতিউর রহমান পদত্যাগ করেন। এরপর ফজলে কবিরকে চার বছরের জন্য গভর্নর হিসেবে নিয়োগের উদ্যোগ নেন তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ওই সময় ফজলে কবির বিদেশে ছিলেন। ফিরে এসে গভর্নর হিসেবে দায়িত্ব নেন ২০ মার্চ। সে হিসেবে তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল চলতি বছরের ১৯ মার্চ। কিন্তু মেয়াদ শেষ হওয়ার ৩৪ দিন আগে গত ১৬ ফেব্রুয়ারি গভর্নর হিসেবে ফজলে কবিরের মেয়াদ ৩ মাস ১৩ দিনের জন্য বাড়িয়ে দেয় সরকার। এতে বলা হয়, ৬৫ বছর পূর্ণ হওয়া পর্যন্ত তিনি গভর্নর পদে থাকবেন। আগামী ৩ জুলাই  ফজলে কবিরের বয়স ৬৫ বছর পূর্ণ হবে। এরআগেই তার নিয়োগ বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

 

হাসনাত/এনই

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়