ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিএনপি নেতা নোমানের মামলা রায় থেকে সাক্ষ্যে

আব্দুল্লাহ আল নোমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২১, ১৫ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিএনপি নেতা নোমানের মামলা রায় থেকে সাক্ষ্যে

নিজস্ব প্রতিবেদক: বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমানের জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলাটি রায় থেকে উত্তোলন করে সাক্ষ্য গ্রহণের জন্য আগামী ১ আগস্ট ধার্য করেছেন আদালত।

সোমবার ঢাকার বিভাগীয় স্পেশাল জজ সৈয়দ কামাল হোসেন এ আদেশ দেন।

নোমানের আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদ বলেন, ‘আজ মামলাটি রায় ঘোষণার জন্য ধার্য ছিলো। কিন্তু মামলার কিছু গুরুত্বপূর্ণ সাক্ষীকে জেরা করা বাকি ছিলো। তাদের জেরা করার জন্য আমরা উচ্চ আদালতে আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন। এদিন আমরা উচ্চ আদালতের সেই আদেশ দাখিল করি। এরই পরিপ্রেক্ষিতে আদালত মামলাটি রায় থেকে উত্তোলন করে জেরার জন্য ১ আগস্ট ঠিক করেছেন। আজ আবদুল্লাহ আল নোমান আদালতে হাজিরা দেন।’

এর আগে গত ২৫ এপ্রিল মামলাটি রায় ঘোষণার জন্য ধার্য ছিলো। ওই দিন রায় প্রস্তুত না হওয়ার কারণে দিন পিছিয়ে দেয়া হয়। আবদুল্লাহ আল নোমান অসুস্থ হওয়ার কারণে ১২ জুন আদালতে উপস্থিত হতে পারেননি। এজন্য তার আইনজীবীরা রায় পেছানোর আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন । এরপর গত ৩০ জুনও রায়ের তারিখ পেছানো হয়।

প্রসঙ্গত, ১৯৯৭ সালের ৭ আগস্ট জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগের ওপর অনুসন্ধান চালায় দুর্নীতি দমন কমিশন (দুদক)।  এরপর প্রাক্তন এ মৎস্য ও পশু সম্পদমন্ত্রীর সম্পদের হিসাব বিবরণী দাখিলের জন্য নোটিশ জারি করে দুদক।

একই বছরের ২৬ অক্টোবর নোমান নোটিশ গ্রহণ করেন। নোটিশ পাওয়ার পর আইনুযায়ী ৪৫ দিনের মধ্যে সম্পদের হিসাব বিবরণী দাখিল করার কথা থাকলেও তিনি তা করেননি। এমনকি তিনি সময় বৃদ্ধির জন্য কোনো আবেদনও করেননি।

এ ঘটনায় ১৯৯৮ সালের ১৯ আগস্ট রাজধানীর ধানমণ্ডি থানায় দুদকের কর্মকর্তা আব্দুল্লাহ আল জাহিদ বাদী হয়ে নোমানের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন।

২০০০ সালের ৩০ মে নোমানের বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়। ২০০৪ সালের ১০ ফেব্রুয়ারি নোমানের বিরুদ্ধে চার্জ গঠন করেন আদালত। মামলাটিতে সাতজনের সাক্ষ্য গ্রহণ করেন আদালত।

 

রাইজিংবিডি/ঢাকা/১৫জুলাই ২০১৯/মামুন খান/হাকিম মাহি   

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়