ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বিএসএমএমইউতে লিভার বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০০, ৪ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিএসএমএমইউতে লিভার বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

নিজস্ব প্রতিবেদক : দেশি-বিদেশি লিভার বিশেষজ্ঞদের অংশগ্রহণে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে লিভার বিষয়ক আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বিশ্ববিদ্যালয়ের এ ব্লক অডিটোরিয়ামে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব লিভার ডিজিজেস বাংলাদেশ এ সম্মেলনের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের মহাসচিব অধ্যাপক ডা. এহতেশামুল হক চৌধুরী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. সেলিমুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও বিএসএমএমইউর সহযোগী অধ্যাপক ডা. মামুন আল মাহতাব।

সম্মেলনে ভারত, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর থেকে ৭ জন বিশ্ব বরেণ্য লিভার বিশেষজ্ঞ অংশ নেন। সম্মেলনে দেশের প্রায় ৫০০ চিকিৎসক অংশ নেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান লিভার রোগের চিকিৎসা ও গবেষণার প্রসারে অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব লিভার ডিজিজেস বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন।

লিভার রোগে আক্রান্ত প্রায় ১ কোটি মানুষের চিকিৎসা কার্যক্রম আরো জোরদার করতে সরকারি মেডিক্যাল কলেজগুলোতে লিভার বিশেষজ্ঞদের জন্য আরো নতুন পদ সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেন ডা. এহতেশামুল হক চৌধুরী।

অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. সেলিমুর রহমান ও সাধারণ সম্পাদক ও বিএসএমএমইউর সহযোগী অধ্যাপক ডা. মামুন আল মাহতাব তাদের বক্তব্যে লিভার বিষয়ক টেক্সট বুক ও নিয়মিত জার্নাল প্রকাশনা, নতুন নতুন ওষুধ নিয়ে গবেষণা এবং বিশ্বের শীর্ষস্থানীয় জার্নালসমূহের নিয়মিত গবেষণাপত্রসহ সাম্প্রতিক সময়ে এ দেশের লিভার বিশেষজ্ঞদের বিভিন্ন সাফল্যের কথা তুলে ধরেন।

দিনব্যাপী এ সম্মেলনে দেশি-বিদেশি বিশেষজ্ঞরা লিভার রোগের চিকিৎসার সর্বশেষ অগ্রগতি এবং বাংলাদেশে লিভার চিকিৎসায় উন্নয়নকল্পে করণীয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা ও মতবিনিময় করেন।



রাইজিংবিডি/ঢাকা/৪ মার্চ ২০১৭/সাওন/এসএন/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়