ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিক্রি করতে না পেরে রাস্তায় দুধ ঢেলে প্রতিবাদ

শাহীন রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৪, ২৯ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিক্রি করতে না পেরে রাস্তায় দুধ ঢেলে প্রতিবাদ

পাবনা প্রতিনিধি : হাইকোর্টের নির্দেশে দুধ সংগহ বন্ধ রেখেছে প্রাণ, আডং, মিল্কভিটাসহ বিভিন্ন কোম্পানী। এতে বিপাকে পড়েছেন খামার মালিকরা। নিজেদের উৎপাদিত দুধ বিক্রি করতে না পেরে হাটে-বাজারে, পাড়া-মহল্লায় কম দামে বিক্রি করতে বাধ্য হচ্ছেন তারা। তারপরও বিক্রি হচ্ছে না উৎপাদিত দুধ।

বিক্রি করতে না পেরে সোমবার দুপুরে পাবনার ভাঙ্গুডায় রাস্তায় দুধ ঢেলে প্রতিবাদ জানিয়েছেন শত শত খামার মালিকরা। পরে ভাঙ্গুড়া পৌর শহরের বাসস্ট্যান্ড এলাকায় মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা। এতে শত শত খামার মালিক ও সাধারণ মানুষ অংশ নেন। এ সময় তারা নানা স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ করেন।

সরেজমিন ঘুরে জানা গেছে, দুধ উৎপাদনকারী এলাকা হিসেবে খ্যাতি রয়েছে পাবনার চাটমোহর, ভাঙ্গুড়া ও ফরিদপুর উপজেলার। এই তিন উপজেলায় গরুর খামার রয়েছে ২০ হাজারেরও অধিক। গড়ে প্রতিদিন এ এলাকায় দেড় লক্ষাধিক লিটার দুধ উৎপাদন হয়। প্রাণ, আডং, মিল্কভিটাসহ বিভিন্ন কোম্পানী এসব খামার মালিকদের কাছ থেকে দুধ সংগ্রহ করে থাকে। কিন্তু রোববার হাইকোর্ট ১৪টি কোম্পানীকে দুধ সংগ্রহ বন্ধ রাখার নির্দেশ দেয়ার পর থেকে কোম্পানীগুলো দুধ সংগ্রহ বন্ধ করে দেয়।

উৎপাদিত বিপুল পরিমাণ দুধ বিক্রি করতে না পেরে সকাল থেকে বিভিন্ন হাটে বাজারে ও রাস্তায় ঘুরে ঘুরে দুধ বিক্রি শুরু করেন খামার মালিকরা। প্রতি লিটার দুধ ১৫ থেকে ২০ টাকা দরে বিক্রি করেন তারা। এই সুযোগে অতিরিক্ত দুধ কিনে মজুদ করেন ক্রেতারা। কিন্তু ক্রেতা কম থাকায় বিপুল পরিমাণ দুধ কোথায় বিক্রি করবেন তা নিয়ে দিশেহারা হয়ে পড়েছেন খামার মালিকরা। পানির দরে দুধ বিক্রি করে খরচ না ওঠায় হতাশা দেখা দিয়েছে সবার মধ্যে। সেই জন্য সোমবার তারা রাস্তায় দুধ ঢেলে এর প্রতিবাদ জানান।

খামার মালিকদের অভিযোগ, এমন অবস্থা চলতে থাকলে বিপুল আর্থিক ক্ষতির সম্মুখীন হবেন তারা।

সীসাসহ মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান থাকায় সরকারের মান নিয়ন্ত্রক সংস্থা বিএসটিআইয়ের অনুমোদিত ১৪ কোম্পানির সবগুলোকেই ৫ সপ্তাহ পাস্তুরিত দুধ উৎপাদন, সরবরাহ ও বিপণন বন্ধ রাখার নির্দেশ দিয়েছে হাই কোর্ট।। রাষ্ট্রায়ত্ত কোম্পানি মিল্কভিটাসহ ওই ১৪টি প্রতিষ্ঠানই বিএসটিআইয়ের অনুমোদন নিয়ে বৈধভাবে পাস্তুরিত দুধ উৎপাদন ও বিক্রি করে আসছিল।


রাইজিংবিডি/পাবনা/২৯ জুলাই ২০১৯/শাহীন রহমান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়