ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিক্ষুদ্ধ কাশ্মীরে সেনা মোতায়েন

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৩, ১০ সেপ্টেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিক্ষুদ্ধ কাশ্মীরে সেনা মোতায়েন

আন্তর্জাতিক ডেস্ক : ভারতনিয়ন্ত্রিত বিক্ষুব্ধ কাশ্মীরে সেনা মোতায়েন করা হয়েছে।

২০১৪ সালের পর এই প্রথম সেখানে সেনা মোতায়েন করল ভারত। পুলওয়ামা, সোপিয়ান, কুলগাম এবং অনন্তনাগ- এ চার জেলায় সেনা মোতায়েন করেছে ভারত।

এ চার জেলায় বিক্ষোভ-সংঘর্ষে গত দুই মাসে ৫০ থেকে ৭০ জনের মতো মানুষ নিহত হয়েছে। থেমে থেমে সেখানে সংঘর্ষ অব্যাহত রয়েছে। এ নিয়েগ ভারত-পাকিস্তানের কূটনীতি আবারো চরম উত্তেজনাকর পরিস্থিতিতে পৌঁছেছে। পাল্টাপাল্টি কথার আক্রমণে লিপ্ত রয়েছে দেশ দুটি।

অব্যাহত সহিংসতা ও বিদ্রোহকবলিত চার জেলায় শান্তি ফিরিয়ে আনতে ভারতের সেনাপ্রধান দলবীর সিং সুহাগ সেখানে সেনা মোতায়েনের ওপর গুরুত্ব দিয়েছেন। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সেনাদের সরকারি প্রশাসনকে সহযোগিতা করার নির্দেশ দিয়েছেন সেনাপ্রধান।

গত দুই মাসের সংঘর্ষে সেখানে কয়েক হাজার মানুষ আহত হয়েছে। বিদ্রোহীদের মুখোমুখী হওয়ায় নিরাপত্তাকর্মীদের অনেকে আহত হয়েছেন। কাশ্মীর পরিস্থিতি নিয়ে বিব্রতকর অবস্থায় রয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

কেন্দ্র ও রাজ্য সরকার সমন্বিত সিদ্ধান্তে সেনা মোতায়েন করেছে। সংক্ষুব্ধ জেলাগুলোর প্রত্যন্ত অঞ্চলেও সেনারা দায়িত্ব পালন করবে।

এদিকে সেনাপ্রধান জেনারেল সুহাগ লাইন অব কন্ট্রোল (এলওসি), উত্তর ও দক্ষিণ কাশ্মীরে মোতায়েন করা সেনা ইউনিট পরিদর্শন করেছেন। তিনি ওই এলাকায় শান্তি ফিরিয়ে আনতে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া ও ডন অনলাইন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১০ সেপ্টেম্বর ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়