ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিদায়ী সপ্তাহে কমেছে সূচক ও লেনদেন

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:২৩, ১৭ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিদায়ী সপ্তাহে কমেছে সূচক ও লেনদেন

অর্থনৈতিক প্রতিবেদক : গত সপ্তাহে দেশের উভয় শেয়ারবাজারে মিশ্র প্রবণতায় লেনদেন সম্পন্ন হয়। তবে উভয় শেয়ারবাজারেই লেনদেন কমেছে। একইসঙ্গে কমেছে সব ধরনের সূচকও। এর মধ্যে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেন কমেছে প্রায় ১৭ শতাংশ।

যদিও শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন লেনদেনের শুরু থেকেই আট ক্রয় চাপে টানা বাড়তে থাকে সূচক। খাতগুলো হলো- প্রকৌশল, জ্বালানি ও বিদ্যুৎ, আর্থিক, সিরামিক, খাদ্য ও আনুষাঙ্গিক, আইটি, ওষুধ ও রসায়ন এবং বস্ত্র।

বৃহস্পতিবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অঙ্কে লেনদেন আগের দিনের তুলায় কিছুটা কমে।

আলোচ্য সপ্তাহে ডিএসইতে ১৬ দশমিক ৬৪ শতাংশ লেনদেন কমেছে। অন্যদিকে ডিএসই-এর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে শূন্য দশমিক ১৪ শতাংশ বা ৭ দশমিক ৪২ পয়েন্ট। আর ডিএসই৩০ সূচক কমেছে ৫ দশমিক ৭৩ পয়েন্ট বা শূন্য দশমিক ২৮ শতাংশ। আর ডিএসই শরিয়াহসূচক কমেছে শূন্য দশমিক ৫১ শতাংশ বা ৬ দশমিক ৪২ পয়েন্ট।

এদিকে বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৩১৭ কোটি ৪৪ লাখ টাকা। গত সপ্তাহে এর পরিমাণ ছিল ২৭ হাজার ৮৪৫ কোটি ৭ লাখ টাকা।

মোট লেনদেনের মধ্যে ‘এ’ ক্যাটাগরির ছিল ৯১ দশমিক ৮০ শতাংশ; বি ক্যাটাগরির ৩ দশমিক ৪৭ শতাংশ; এন ক্যাটাগরির ২ দশমিক ৮৬ শতাংশ এবং জেট ক্যাটাগরির ১ দশমিক ৮৭ শতাংশ।

আলোচ্য সপ্তাহে ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে মোট ৩৩৪টি কোম্পানি। এর মধ্যে ১৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর বেড়েছে, কমেছে ১৬৩টির, অপরিবর্তীত ছিল ৩১টির এবং লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ জুন ২০১৭/আশিক/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়