ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিদ্যুৎ খাতের ‘নোংরা গোপন’ উপাদান বৈশ্বিক উষ্ণতা বাড়াচ্ছে

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২৬, ১৪ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিদ্যুৎ খাতের ‘নোংরা গোপন’ উপাদান বৈশ্বিক উষ্ণতা বাড়াচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক : সালফার হেক্সাফ্লোরাইড বা এসএফসিক্স- মানবজাতির কাছে সবচেয়ে শক্তিশালী গ্রিনহাউজ গ্যাস হিসেবে পরিচিত। বিদ্যুৎ উৎপাদন শিল্পে এটি শর্টসার্কিট ও দুর্ঘটনা এড়ানোর জন্য ব্যবহার করা হয়। তবে স্বল্পপরিচিত এই গ্যাসের নিঃসরণ ২০১৭ সালে যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত বাকী দেশগুলোতে চলাচল করা ১৩ লাখ গাড়ির সমপর্যায়ের দুষণ।

স্বস্তা ও অদাহ্য এসএফসিক্স রঙহীন,গন্ধহীন ও সিনথেটক গ্যাস। মাঝারি ও হাই ভোল্টেজের বৈদ্যুতিক সংযোগের জন্য ব্যবহৃত বস্তু মোড়াতে এটি অত্যন্ত কার্যকর। এটি বৃহৎ বিদ্যুৎ কেন্দ্র ও বায়ু বিদ্যুতের টারবাইন থেকে শুরু করে শহরের বৈদ্যুতিক সাব-স্টেশন পর্যন্ত সব জায়াগায় ব্যবহৃত হয়। এটি বৈদ্যুতিক দুর্ঘটনা ও অগ্নিকান্ড প্রতিরোধ করে।

তবে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধিতে যে কোনো পরিচিত উপাদানের চেয়ে এসএফসিক্স সর্বোচ্চ ক্ষমতাধর। এটি জলবায়ুতে উষ্ণতা বৃদ্ধিতে কার্বন ডাই অক্সাইডের তুলনায় ২৩ হাজার ৫০০ গুণ বেশি শক্তিশালী। ২৪ জন লোক লন্ডন থেকে নিউ ইয়র্কে বিমানে পৃথকভাবে আসা-যাওয়া করলে যতটুকু বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি পাবে এসএফসিক্স মাত্র এক কিলোগ্রামই সমপরিমাণের উষ্ণতা বৃদ্ধির জন্য যথেষ্ঠ। শুধু তাই  নয়, এটি বায়ুমন্ডলে দীর্ঘকাল অবস্থান করে। অন্তত এক হাজার বছর এটি বিশ্বকে উষ্ণ করে রাখে।

ইউনিভার্সিটি অব ব্রিস্টলের গবেষকরা জানিয়েছেন, বায়ুমন্ডলে এই গ্যাসের পরিমাণ বাড়ছে। বিশেষ করে গত ২০ বছরে এর পরিমাণ উল্লেখযোগ্য হারে বেড়েছে যা রীতিমতো উদ্বেগজনক।

ড. ম্যাট রিগবি বলেন, ‘আমরা বায়ুমন্ডলের অতীত এসএফসিক্স পরিমাপ করেছি। আমরা দেখেছি এর মাত্রা ব্যাপক পরিমাণে বেড়েছে। গত ২০ বছরে এর বায়ুমন্ডলীয় সমাহার প্রায় দ্বিগুণ হয়েছে।’


রাইজিংবিডি/ঢাকা/১৪ সেপ্টেম্বর ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়