ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিনা জামানতে আউটসোর্সিং উদ্যোক্তাদের ঋণ দেবে প্রাইম ব্যাংক

অর্থনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৬, ৮ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বিনা জামানতে আউটসোর্সিং উদ্যোক্তাদের ঋণ দেবে প্রাইম ব্যাংক

দেশের বিপিও বা আউটসোর্সিং শিল্পের উদ্যোক্তাদের অর্থায়নসহ যাবতীয় ব্যাংকিং সেবা দেওয়ার লক্ষ্যে প্রাইম ব্যাংক লিমিটেড এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্কো) মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। 

এর ফলে প্রাইম ব্যাংক থেকে জামানতবিহীন সর্বোচ্চ ৫০ লাখ টাকা পর্যন্ত লোন এবং অন্যান্য আর্থিক সেবা পাবেন এসব উদ্যোক্তা।

বুধবার (০৮ জুলাই) একটি ভার্চুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা  রাহেল আহমেদ এবং বাক্কো প্রেসিডেন্ট ওয়াহিদুর রহমান শরীফ আনুষ্ঠানিকভাবে এই অ্যালায়েন্সের উদ্বোধন করেন। অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, বর্তমান সরকার পরিবর্তন চায়। সেজন্য সবখাতের পাইওনিয়ার এবং নেতাদের এগিয়ে আসতে হবে।

সংশ্লিষ্টরা আশা প্রকাশ করেন, এর ফলে উদীয়মান এই খাতের প্রবৃদ্ধি আরও ত্বরান্বিত হবে।  উদ্যোক্তারা দেশের অর্থনীতিতে আরও বেশি অবদান রাখার সুযোগ পাবেন।

চুক্তির ফলে আউটসোর্সিং শিল্পের প্রতিষ্ঠানগুলো ওয়ার্কিং ক্যাপিটাল (সিসি, ওডি ও ডিমান্ড লোন), ফিক্সড অ্যাসেট ক্রয় ও ক্যাপিটাল এক্সপেন্ডিচারের জন্য র্টাম লোন, ইন্টারন্যাশনাল ট্রেড সল্যুশন (এলসি এলএটিআর, আইডিবিপি), ব্যাংক গ্যারান্টি, ওয়ার্ক অর্ডার ইত্যাদি অর্থায়ন সুবধিা পাবে।  ডিপোজিট সুবিধা ও ই-ট্রানজেকশনের জন্য ইন্টারনেট ব্যাংকিং-অ্যালটিচুড-সার্ভিস পাবে।  লোনের জন্য দুই বছরের ব্যবসার অভিজ্ঞতা ও বাক্কো এর সুপারিশপত্রের প্রয়োজন হবে।

এই পার্টনারশিপ উপলক্ষে প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী র্কমর্কতা রাহেল আহমেদ বলেন, ‘সরকারের ডিজিটাল বাংলাদেশ ভিশন বাস্তবায়ন এবং বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার অগ্রযাত্রাকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে প্রাইম ব্যাংক একাত্ম হয়ে কাজ করছে।  আমরা বিশ্বাস করি এই ঋণ সুবিধার ফলে বিপিও/আউটসোর্সিং শিল্পের কোম্পানিগুলো ব্যবসা সম্প্রসারণ করতে পারবে এবং মার্কেট শেয়ার আরও বাড়াতে পারবে। ’

অনুষ্ঠানে বাক্কো এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. আবুল খায়ের, ডিরেক্টর রাশেদ নোমান, প্রাইম ব্যাংক এর এমএসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ এম ওমর তৈয়ব এবং ব্র্যান্ড অ্যান্ড কমিউনিকেশন বিভাগের প্রধান নাজমুল করিম চৌধুরী উপস্থিত ছিলেন। 

বর্তমান করোনাভাইরাস পরিস্থিতিতে নিরাপদ সামাজিক দূরত্ব মেনে চলার জন্য ভার্চুয়াল মিডিয়ার সাহায্যে অনুষ্ঠানটি আয়োজন করা হয়েছে।

 

ঢাকা/হাসান/হাসিবুল/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়