ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা পাচ্ছেন প্রধানমন্ত্রী স্বর্ণপদক

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৪, ১০ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা পাচ্ছেন প্রধানমন্ত্রী স্বর্ণপদক

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক ২০১৮’সংক্রান্ত নীতিমালার আলোকে প্রার্থীদের আবেদন যাচাই-বাছাই করে চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের তালিকা প্রকাশ করেছে।

এতে দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদে ১ম স্থান অর্জনকারী ১৭২ জন কৃতী শিক্ষার্থী এ চূড়ান্ত তালিকায় স্থান পান।

হাবিপ্রবির ৭ শিক্ষার্থী পাচ্ছেন প্রধানমন্ত্রী স্বর্ণপদক

‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক ২০১৮’ এর জন্য নির্বাচিত হয়েছেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ৭ শিক্ষার্থী। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ওয়েবসাইট থেকে এ তথ্য জানা যায়।

নির্বাচিত শিক্ষার্থীরা হলেন-কৃষি অনুষদের শিক্ষার্থী আহসান হাবীব (সিজিপিএ-৩.৯১), ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের নাজনীন সুলতানা তুহিন (সিজিপিএ-৩.৯৮), ফিনান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের জিনাত রেহেনা (সিজিপিএ-৩.৯০), মেডিসিন বিভাগের শিক্ষার্থী রূপসা পারভিন বর্ষা (সিজিপিএ-৩.৯১) ও মাৎসবিজ্ঞান অনুষদের মোছা. ববি আক্তার (সিজিপিএ-৩.৯৭), ফুড প্রসেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের মীর তুহিন বিল্লাহ (সিজিপিএ-৩.৮৭), ইংরেজি বিভাগের হাসি আক্তার (সিজিপিএ-৩ .৬৪)।

প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাবেন কুবির ৫ শিক্ষার্থী

‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক ২০১৮’ এর জন্য নির্বাচিত হয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ এমদাদুল হক স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

নির্বাচিত শিক্ষার্থীরা হলেন-অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের শিক্ষার্থী শরীফা আক্তার নিপা (সিজিপিএ-৩.৮৮), ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের মোহাম্মদ কামরুল হাসান (সিজিপিএ-৩.৯৬), অর্থনীতি বিভাগের ধীমান বসু (সিজিপিএ-৩.৭৬), বাংলা বিভাগের শিক্ষার্থী ঈশিতা ফেরদৌস (সিজিপিএ-৩.৪৪) এবং পরিসংখ্যান বিভাগের উম্মুল খায়ের সুমি (সিজিপিএ-৩.৯৩)।

প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছে নোবিপ্রবির  ৪ শিক্ষার্থী

‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক ২০১৮’ এর জন্য নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ৪ শিক্ষার্থী মনোনীত হয়েছেন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) তাদের ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করে।

নোবিপ্রবি থেকে মনোনীতরা হলেন- বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ইনফরমেশন সায়েন্স অ্যান্ড কমিউনিকেশন বিভাগের মো. মাহবুবুল আলম, বিজ্ঞান অনুষদের এগ্রিকালচার বিভাগের সাবিয়া খান, ব্যবসায় প্রশাসন অনুষদের ব্যবসায় প্রশাসন বিভাগের আবু সাঈদ জাবেদ, সামাজিক বিজ্ঞান ও মানবিক অনুষদের অর্থনীতি বিভাগের  হাবিবা সুলতানা।

প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন রাবি ও রুয়েটের ১২ শিক্ষার্থী 

‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক-২০১৮’ পাচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১২ জন শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে মনোনীত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে জানা যায়, তালিকায় রাবির ৮ জন ও অধিভুক্ত মেডিক্যাল কলেজের ১ জনসহ মোট ৯ জন শিক্ষার্থী এবং রুয়েটের ৩ জন শিক্ষার্থীর নাম প্রকাশ করা হয়েছে।

রাবির মনোনীত শিক্ষার্থীরা হলেন- আরবি বিভাগের মো. আবু বকর ছিদ্দিক, আইন বিভাগের অরিন্দম বিশ্বাস, অর্থনীতি বিভাগের মিতু পারভীন, পরিসংখ্যান বিভাগের সাম্মে আমেনা তাসমিয়া, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের মো. সোহেল রানা, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ইশরাত জাহান, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের মাহফুজুর রহমান, ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস বিভাগের সাবিনা ইয়াসমিন এবং চিকিৎসা অনুষদ থেকে অধিভুক্ত মেডিক্যাল কলেজের শিক্ষার্থী সুব্রত ঘোষ।

রুয়েটের ৩ শিক্ষার্থী

রুয়েটের মনোনীত ৩ শিক্ষার্থী হলেন- ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের মো. সারোয়ার হোসেন, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের মাহমুদ হাসান এবং মেকাট্রনিক্স বিভাগের মো. ফাইসাল রহমান বাদল।

প্রসঙ্গত, ২০১৮ সালে প্রকাশিত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ফলাফলের উপর ভিত্তি করে এবার ৩৬টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মোট ১৭২ জনকে প্রধানমন্ত্রী স্বর্ণপদকের জন্য নির্বাচিত করা হয়।

জাককানইবির ৪ শিক্ষার্থীর স্বর্ণপদক লাভ

প্রধানমন্ত্রী স্বর্ণপদকের জন্য মনোনীত হয়েছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) ৪ শিক্ষার্থী।

তারা হলেন- মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের সাজন সাহা (৩.৯১), লোকপ্রশাসন ও সরকার পরিচালনা বিদ্যা বিভাগের তানজিল আহমেদ (৩.৮৯), কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের মাহনুমা রহমান রিন্তী (৩.৮১) এবং চারুকলা বিভাগের তাসনোভা শারমিন (৩.৯৪)।

 

ঢাকা/সোয়াদুজ্জামান/দেলোয়ার/ফাহিম/মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়