ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বিশ্বের প্রথম তারবিহীন চার্জিং ল্যাপটপ এনেছে ডেল

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৪, ১৩ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বের প্রথম তারবিহীন চার্জিং ল্যাপটপ এনেছে ডেল

মোখলেছুর রহমান : তারবিহীন চার্জিং ল্যাপটপ বাজারে এনেছে বিশ্বের অন্যতম প্রধান ল্যাপটপ নির্মাতা প্রতিষ্ঠান ডেল এবং প্রতিষ্ঠানটি দাবি করেছে, এটিই বিশ্বের প্রথম তারবিহীন চার্জিং ল্যাপটপ।

‘ডেল ল্যাটিটিউড ৭২৮৫’ নামের এই ল্যাপটপটিতে রয়েছে তারবিহীন চার্জিং কিবোর্ড এবং চার্জিং ম্যাট।

এ বছরের জানুয়ারিতে অনুষ্ঠিত সিইএস মেলায় ডেল এ ধরনের তারবিহীন চার্জিং ল্যাপটপ তৈরির ঘোষণা দিয়েছিল। ঘোষণা দেয়ার ৬ মাস পর অবশেষে তা আলোর মুখ দেখল।

ল্যাপটপটি ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রে বাজারজাতকরণ শুরু হয়েছে। প্রথম অবস্থায় এর বিক্রয়মূল্য ধরা হয়েছে ১,১৯৯ ডলার। তবে এতে অবশ্য তারবিহীন চার্জিং কিবোর্ড এবং চার্জিং ম্যাট এর দাম অন্তর্ভুক্ত করা হয়নি। এ দুটি পণ্য পেতে আবার আলাদাভাবে যথাক্রমে ৩৭৯.৯৯ এবং ১৯৯.৯৯ ডলার খরচ করতে হবে।

কিবোর্ড এবং ট্যাবলেট উভয়েরই আলাদা ব্যাটারি রয়েছে। মূলত, কিবোর্ডটিই ট্যাবলেটের তারবিহীন চার্জার হিসেবে কাজ করবে। ট্যাবলেটটিকে আলাদাভাবে চার্জ করার কোনো অপশন এতে রাখা হয়নি। ট্যাবলেটটিকে কিবোর্ডের সঙ্গে যুক্ত করার সঙ্গে সঙ্গেই চার্জিং ম্যাট প্রথমে ট্যাবলেটটিকে এবং এরপর কিবোর্ডটিকে চার্জ করবে।

‘ডেল ল্যাটিচিউড ৭২৮৫’ নামের এই ২-ইন-১ ল্যাপটপটিতে রয়েছে ২৮৮০ বাই ১৯২০ পিক্সেল রেজ্যুলেশন সমৃদ্ধ ১২-ইঞ্চি ডিসপ্লে। রয়েছে ৮ গিগাবাইট/১৬ গিগাবাইট র‌্যাম। ল্যাপটপটি ইন্টেলের কবি লেক প্রসেসর চালিত। এটিতে রয়েছে ৫১২ গিগাবাইট স্টোরেজ সুবিধা এবং অতিরিক্ত স্টোরেজের জন্য মাইক্রোএসডি কার্ড যোগ করার সুবিধা । এছাড়াও ল্যাপটপটিতে ‘উইন্ডোজ হ্যালো’ সমর্থনযোগ্য একটি আইআর ক্যামেরাও রয়েছে।

কোম্পানিটির দাবি অনুযায়ী ল্যাপটপটি ট্যাবলেট মোডে থাকা অবস্থায় ৬ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ দিতে পারবে এবং কিবোর্ড বেসে সংযুক্ত করা হলে তা ৯ ঘন্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ দিতে পারবে।

 


রাইজিংবিডি/ঢাকা/১৩ জুলাই ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়