ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিহারীদের জন‌্য ফ্ল্যাট বানাবে সরকার

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২০, ২৪ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিহারীদের জন‌্য ফ্ল্যাট বানাবে সরকার

রাজধানীর মোহাম্মদপুরে জেনেভা ক্যাম্পে বসবাসরত বিহারীদের পুনর্বাসন করার পরিকল্পনা করেছে সরকার। তাদের জন‌্য বসিলায় পর্যাপ্ত নাগরিক সুবিধাসম্বলিত ফ্ল্যাট নির্মাণ করা হবে। এ লক্ষ‌্যে ৬ হাজার ১০১ কোটি ২৩ লাখ টাকার প্রকল্প হাতে নিয়েছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়।

‘ঢাকা মোহাম্মদপুরস্থ জেনেভা ক্যাম্পে বসবাসরত অবাঙালিদের বসিলায় পুনর্বাসনের জন্য আবাসিক ফ্ল্যাট নির্মাণ’ প্রকল্পটির মাধ্যমে বিহারীদের যুক্তিসঙ্গত ভাড়ায় আবাসিক ফ্ল্যাটের ব্যবস্থা করা, শহরের সুযোগ-সুবিধাসম্বলিত আধুনিক জনবসতি গড়ে তোলা, আবাসিক সুবিধার পাশাপাশি স্থায়ী/অস্থায়ী কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করাই সরকারের প্রধান লক্ষ্য।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী ২৬ সেপ্টেম্বর পরিকল্পনা বিভাগে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা হবে। পরিকল্পনা কমিশনের সদস্য শামীমা নার্গিসের সভাপতিত্বে এ সভায় প্রকল্পটির নানা দিক মূল্যায়ন করা হবে। প্রকল্পে কোনো সংশোধন করতে হলে সে পরামর্শ দিয়ে আবারও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হবে। এর পরে প্রকল্পটির সবকিছু ঠিক থাকলে তাতে অনুমোদন দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকল্পটি সম্পূর্ণ সরকারি অর্থায়নে হবে বলে পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। সূত্র আরো জানায়, প্রকল্পটি বাস্তবায়ন করবে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ২০১৯ সালের জুলাই থেকে ২০২২ সালের জুন মাস পর্যন্ত।

এ প্রকল্পের বরাদ্দ তিন অর্থবছরে নেয়ার প্রস্তাব দেয়া হয়েছে। ২০১৯-২০ অর্থবছরে ৫ হাজার ৫৬ কোটি ৮৮ লাখ ৯৯ হাজার টাকা, ২০২০-২১ অর্থবছরে ৭৬৪ কোটি ৯৫ লাখ ৬৫ হাজার টাকা এবং ২০২১-২২ অর্থবছরে ২৭৯ কোটি ৩৮ লাখ ৪১ হাজার টাকা নেয়া হবে।

পরিকল্পনা কমিশন থেকে জানা যায়, প্রস্তাবিত এই প্রকল্পটি ২০১৯-২০ অর্থবছরে এডিপিতে বরাদ্দহীনভাবে সংযুক্ত অনুমোদিত নতুন প্রকল্প তালিকায় অন্তর্ভুক্ত আছে।

প্রকল্পটি সম্পর্কে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের এক অতিরিক্ত সচিব বলেন, ১৯৪৭ সালে দেশ বিভাগের পর ভারত থেকে লাখ লাখ মুসলমান তৎকালীন পূর্ব পাকিস্তান অর্থাৎ বর্তমান বাংলাদেশের প্রধান প্রধান শহরের সরকারি খাস জমিতে বসবাস শুরু করে। ১৯৫৮ সালে তৎকালীন মিনিস্ট্রি অব ওয়ার্কস, পাওয়ার অ‌্যান্ড ইরিগেশনের অধীনে ‘হাউজিং উইং’ প্রতিষ্ঠা করে বিহারীদের পুনর্বাসনের কার্যক্রম শুরু করে। সারা দেশের ১১৬টি বিহারী ক্যাম্পের মধ্যে মোহাম্মদপুর জেনেভা ক্যাম্প সবচেয়ে বড়।

তিনি বলেন, মোহাম্মদপুর জেনেভা ক্যাম্পে ১৪ দশমিক ৫০ একর জমির উপর ৮ হাজার ৮০০ পরিবারের ৩৫ হাজার লোক বসবাস করে। প্রতিটি পরিবার ৪ বর্গমিটারের একটি কক্ষে বসবাস করছে। মোহাম্মদপুর জেনেভা ক্যাম্পের বাজারমূল্য প্রায় ২৬৩ কোটি টাকা। জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের হিসাব মতে, এই জায়গার উপর স্বল্প ও মধ্যম আয়ের মানুষের জন্য পরিকল্পিত আবাসন গড়ে তুললে সব নাগরিক সুবিধাসম্বলিত আনুমানিক ৪০টি ভবনে ২ হাজার ২০০টি ফ্ল্যাটের সংস্থান করা সম্ভব হবে। যার মোট মূল্য হবে প্রায় ২ হাজার ৪৪৭ কোটি টাকা।

মন্ত্রণালয় জানায়, এ প্রকল্পের আওতায় জমি অধিগ্রহণ করা হবে ১ হাজার একর। প্রকল্পের মধ‌্যে রয়েছে, ভূমি উন্নয়ন, পাঁচটি ২০ তলা আবাসিক ভবন নির্মাণ, বাণিজ্যিক ভবন নির্মাণ, একটি খেলার মাঠ নির্মাণ, আরসিসি রাস্তা নির্মাণ, আরসিসি প্রধান ড্রেন নির্মাণ, ১০টি কালভার্ট নির্মাণ, গভীর নলকূপ স্থাপন, ছয়টি ৮০০ ও ১৫০ কেভিএ সাব স্টেশন স্থাপন, সড়ক ও গেট লাইট স্থাপন, পরামর্শক নিয়োগ, জিপ গাড়ি ক্রয়, গ্যাস সংযোগ, বৃক্ষরোপণ ইত্যাদি।

প্রকল্পটি সম্পর্কে পরিকল্পনা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় কিছু সংখ্যক লক্ষ্য, বিশেষ করে বিহারীদের স্বাস্থ্যকর পরিবেশ দেয়ার মাধ্যমে সুশাসন ও সেবা নিশ্চিতকরণ ও সমাজকল্যাণমূলক কাজ করা এই অবকাঠামোর সাথে সরাসরি যুক্ত। প্রকল্পটি বাস্তবায়নের সময় বিপুল শ্রমিক সাময়িকভাবে নিযুক্ত হবে। এতে কর্মসংস্থান হবে, জিডিপি বাড়বে এবং দারিদ্র‌্য বিমোচন হবে।


ঢাকা/হাসিবুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়