ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

বৃহস্পতিবার সন্ধ্যায় ‘ম্যাকবেথ’

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:১৬, ৩০ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বৃহস্পতিবার সন্ধ্যায় ‘ম্যাকবেথ’

‘ম্যাকবেথ’ নাটকের দৃশ্য

পদাতিক নাট্য সংসদের ৩৬তম প্রযোজনা ‘ম্যাকবেথ’। আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হবে এ নাটক। উইলিয়াম শেকসপিয়রের ‘ম্যাকবেথ’ নাটক অনুবাদ করেছেন সৈয়দ শামসুল হক। এ নাটকের নির্দেশনা দিয়েছেন সূদীপ চক্রবর্তী। রাইজিংবিডিকে এ তথ্য জানিয়েছেন নাট্য দলটির প্রচার ও গণযোগাযোগ সম্পাদক মো. শাখাওয়াত হোসেন শিমুল।

নাটকের গল্প প্রসঙ্গে নির্দেশক সূদীপ চক্রবর্তী জানান, স্কটিশ সেনাপতি ম্যাকবেথ। যুদ্ধ জয় করে ফেরার পথে রহস্যময় শক্তি তাদের পথ রোধ করে। এ শক্তি ভবিষ্যৎবাণীতে বলে, ‘প্রথমে ম্যাকবেথ কডোর প্রধান এবং পরবর্তীতে রাজা হবে। ব্যাংকো হবে রাজার আদি পিতা।’ ম্যাকবেথ চিঠির মাধ্যমে লেডি ম্যাকবেথকে এ তথ্য জানায়। এতে তার মনে উচ্চাকাঙ্ক্ষা জন্ম নেয়। ম্যাকবেথকে প্ররোচিত করে রাজা ডানকানকে হত্যার। তারপর নিজ বাড়িতে রাজাকে হত্যা করে সিংহাসনে বসেন ম্যাকবেথ।

রাজা হত্যার দায় এড়াতে কৌশলে একে একে হত্যা করেন ডানকানের দেহরক্ষী, ব্যাংকো, ম্যাকডাফের স্ত্রী ও সন্তানদের। রহস্যময় শক্তির মোহে ম্যাকবেথ ভুলে যায় যে ক্ষমতা চিরস্থায়ী নয়। এক সময় লেডি ম্যাকবেথ অনুতাপে দগ্ধ ও অসুস্থ হয়ে আত্মহননের পথ বেছে নেন।

ইংল্যাংডের রাজার সহায়তায় ডানকানের পুত্র ম্যালকম ও ডোনালবেইন ম্যাকবেথ বাহিনীকে পরাজিত করে নিজ রাজ্য পুনরুদ্ধার করে। অবশেষে ম্যাকডাফের অস্ত্রের আঘাতে ইতি ঘটে স্বেচ্ছাচারী ম্যাকবেথের। এভাবেই এগিয়েছে ম্যাকবেথ নাটকের গল্প।

নাটকটির ম্যাকবেথ চরিত্রে অভিনয় করবেন শাখাওয়াত হোসেন শিমুল ও লেডি ম্যাকবেথ চরিত্রে শামছি আরা সায়েকা। এ ছাড়াও অভিনয় করবেন—মশিউর রহমান, মহিউদ্দিন জুয়েল, জাবেদ পাটওয়ারি, ওয়ালিদ, জয়, ইকরাম, শুভ, তন্ময়, সঞ্জীব কুমার, আমানুজ্জামান ও শরিফ। পোশাক-ওয়াহিদা মল্লিক জলি, সংগীত-শিশির রহমান, আলো-অতিকুল ইসলাম জয় ও মঞ্চ পরিকল্পনায় সূদীপ চক্রবর্তী।


ঢাকা/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়