ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বোল্টের ‘ট্রিপল ট্রিপল’ আর থাকল না

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৮, ২৫ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বোল্টের ‘ট্রিপল ট্রিপল’ আর থাকল না

২০০৮ বেইজিং অলিম্পিকে ৪x১০০ মিটার রিলেতে সোনা জয়ের পর (বাঁ থেকে) আসাফা পাওয়েল, নেস্তা কার্টার, উসাইন বোল্ট ও মাইকেল ফ্রেটার। কার্টারের ডোপপাপে সেই সোনা এবার হারাতে হলো তাদের

ক্রীড়া ডেস্ক : রিওতে নিজের শেষ অলিম্পিকটাও সোনায় মুড়িয়ে রেখেছিলেন উসাইন বোল্ট। জ্যামাইকান গতিদানব টানা তিন অলিম্পিকে ১০০ ও ২০০ মিটার স্প্রিন্ট এবং ৪x১০০ মিটার রিলেতে সোনা জিতে গড়েন অনন্য ‘ট্রিপল ট্রিপল’ রেকর্ড। কিন্তু বোল্টের এই ‘ট্রিপল ট্রিপল’ রেকর্ড যে আর থাকল না! তার সতীর্থ নেস্তা কার্টারের বিরুদ্ধে ডোপিংয়ের অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের ২০০৮ বেইজিং অলিম্পিকে ৪x১০০ মিটার রিলেতে জেতা সোনার পদক ফিরিয়ে নেওয়া হয়েছে।

২০০৮ বেইজিং অলিম্পিকে ৪x১০০ মিটার রিলেতে জ্যামাইকা দলে বোল্টের সঙ্গী ছিলেন কার্টার। বেইজিংয়ে ফাইনালের পরই কার্টারের মূত্রনমুনা নেওয়া হয়েছিল। কিন্তু তখন কোনো নিষিদ্ধ উপাদানের উপস্থিতি পাওয়া যায়নি। তবে গত বছর ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি) ৪৫৪টি নমুনা পূনঃপরীক্ষার সিদ্ধান্ত নেয়। তাতে কার্টারের নমুনায় নিষিদ্ধ উপাদান মেথিলহেক্সানিয়ামিন পাওয়া গেছে।

বেইজিং অলিম্পিকে ৪x১০০ মিটার রিলেতে প্রথম লেগে দৌড়েছিলেন কার্টার। তৃতীয় লেগে দৌড়েছিলেন বোল্ট। তাদের সঙ্গী ছিলেন মাইকেল ফ্রেটার ও আসাফা পাওয়েল। ৩৭.১০ সেকেন্ড সময় নিয়ে তাদের জ্যামাইকা জিতেছিল সোনা। সেই সোনা এখন দেওয়া হয়েছে তখন রুপা জেতা ত্রিনিদাদ ও টোবাগোকে। জাপান পেয়েছে রুপা। সেবার চতুর্থ হওয়া ব্রাজিলকে দেওয়া হয়েছে ব্রোঞ্জ।



রাইজিংবিডি/ঢাকা/২৫ জানুয়ারি ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়