ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বৌদ্ধ ভিক্ষু হত্যা: ৩ জঙ্গিকে আদালতে হাজির

বাসু দাস || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩২, ২৯ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বৌদ্ধ ভিক্ষু হত্যা: ৩ জঙ্গিকে আদালতে হাজির

বান্দরবান প্রতিনিধি : বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারিতে গত বছরের ১৪ মে বৌদ্ধ ভিক্ষু উ দেমা উয়াছা ওরফে মংশৈ উ চাককে হত্যা মামলায় তিন জঙ্গিকে সোমবার বান্দরবান চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়েছে।

আসামিরা হলেন- আর্জিনা, জহিরুল হক প্রকাশ ওরফে জসিম এবং হাসান। তাদের বাড়ি নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারি এলাকায়।

চট্টগ্রামে সীতাকুণ্ডে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান চালানো জঙ্গি আস্তানায় তাদের যাতাযাত ছিল বলে জানিয়েছে পুলিশ। গত ৭ মার্চ কুমিল্লার চান্দিনার যাত্রীবাহী বাসে বোমা হামলার ঘটনায় জহিরুল হক ও হাসানকে এবং ১৫ মার্চ চট্টগ্রামের সীতাকুন্ডের জঙ্গি আস্তানা থেকে আর্জিনাকে তার শিশুসহ গ্রেপ্তার করা হয়।

বান্দরবান পুলিশের জেনারেল রেজিস্ট্রেশন অফিসার (জিআরও) জাহাঙ্গীর আলম বলেন, সোমবার বেলা ১১টার দিকে অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবু হানিফের আদালতে তাদের হাজির করা হয়। আসামিদের আদালতে হাজির করার পর আদালত আগামী ১৯ জুন তাদের হাজির করার আদেশ দেন। পরে তাদের ফের কড়া নিরাপত্তার মধ্য দিয়ে বান্দরবান জেলা কারাগারে পাঠানো হয়।

গত বছরের ১৪ মে বান্দরবানের নাইক্ষংছড়ি উপজেলার বাইশারি এলাকার উপ চাক পাড়ায় মধ্য রাতে বৌদ্ধ বিহারে প্রবেশ করে ভিক্ষু উ দেমা উয়াছা ওরফে মংশৈ উ চাককে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। এ ঘটনায় স্বজনরা নাইক্ষ্যংছড়ি থানায় হত্যা মামলা দায়ের করেন। আলোচিত এই হত্যাকাণ্ডের ঘটনার বিচারের দাবিতে সারা দেশে বৌদ্ধ সম্প্রদায় মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেন।

ভিক্ষু হত্যাকাণ্ডের পর এই ঘটনায় তখন তিন রোহিঙ্গাকে গ্রেপ্তার করে পুলিশ। তবে কুমিল্লা ও চট্টগ্রামের সীতাকুণ্ডে জঙ্গি গ্রেপ্তার হওয়ার পর তাদের বৌদ্ধ ভিক্ষু হত্যায় জড়িত থাকার বিষয়ে পুলিশ জানতে পারে।

 

 

রাইজিংবিডি/বান্দরবান/২৯ মে ২০১৭/এস বাসু দাশ/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়