ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ব্যক্তিগত তথ্যের সুরক্ষা দেবে টিমের ‘সলিড’

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২০, ১ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্যক্তিগত তথ্যের সুরক্ষা দেবে টিমের ‘সলিড’

মোখলেছুর রহমান : আমরা প্রতিনিয়ত বিভিন্ন ভাবে আমাদের ব্যক্তিগত তথ্যগুলো ফেসবুক, অ্যামাজন, গুগল সহ বড় বড় প্রযুক্তি কোম্পানিগুলোর কাছে তুলে দিচ্ছি। আর বর্তমান প্রযুক্তি দুনিয়ায় বড় দুশ্চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে এসব ব্যক্তিগত তথ্যের সুরক্ষা।

তবে যার হাত ধরে এই অনলাইন জগতের গোড়াপত্তন হয়েছিল, তার হাত ধরেই সম্ভবত এই সমস্যার সমাধান হতে চলেছে। কারণ ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের আবিষ্কারক টিম বার্নার্স লি এমন এক পরিকল্পনা হাতে নিয়েছেন যার মাধ্যমে ফেসবুক, গুগল, অ্যামাজন এর প্লাটফর্মগুলোকে পাশ কাটিয়ে অনলাইন জগতে বিচরণ করা যাবে।

টিমের ‘সলিড’ নামের নতুন এই ওপেন সোর্স প্রকল্পটি মূলত একটি প্যারালাল ওয়েব প্লাটফর্ম হিসেবে কাজ করবে। ‘সলিড’ ব্যবহারকারীরা নিজেরাই সিদ্ধান্ত নিতে পারবে যে, তাদের ব্যক্তিগত তথ্যগুলো কোথায় রাখা হবে, কারা সেই তথ্যগুলো দেখতে পারবে এবং কাদের সেই তথ্যগুলোতে প্রবেশাধিকার থাকবে। এককথায় পুরো ওয়েব সিস্টেমের বিকেন্দ্রীকরণ ঘটবে টিমের এই নতুন মিশনে।

একটি ব্লগ পোস্টে তিনি বলেন, ‘বর্তমানে ব্যবহারকারীদেরকে ডিজিটাল প্লাটফর্মগুলোতে প্রবেশ করতে তাদের ব্যক্তিগত তথ্য হস্তান্তর করতে হয়। কিন্তু সলিড বর্তমান সময়ের চলমান এই মডেলটির আমূল পরিবর্তন আনবে।’

অক্সফোর্ড থেকে পড়াশোনা করা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের জনক ৬৩ বছর বয়সী টিম বার্নার্স লি একজন কম্পিউটার বিজ্ঞানের অধ্যাপক। তিনি বেশ কয়েক বছর ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির একটি প্রকল্পে কাজ করেছেন।

এছাড়াও টিম বার্নার্স লি গত সপ্তাহে ইন্টারাপ্ট নামে একটি স্টার্টআপ তৈরি করেছেন, যা সলিড ব্যবহারকারীদের জন্য বিভিন্ন টুলস সরবরাহ করবে যেন তারা এই ওয়েব প্লাটফর্মটিতে তাদের নিজস্ব অ্যাপ তৈরি করতে পারে।

তথ্যসূত্র: নিউ ইয়র্ক পোস্ট




রাইজিংবিডি/ঢাকা/১ অক্টোবর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়