ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ব্রাজিলে ভূমি পরিষ্কার করতে আগুন ব্যবহারে নিষেধাজ্ঞা

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫২, ২৯ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্রাজিলে ভূমি পরিষ্কার করতে আগুন ব্যবহারে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক : ভূমি পরিষ্কার করতে ৬০ দিনের জন্য যে কোনো ধরণের অগ্নিসংযোগের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ব্রাজিল। পৃথিবীর ফুসফুস বলে পরিচিত আমাজনের জঙ্গলের বিস্তৃত অংশ আগুন জ্বলার পরিপ্রেক্ষিতে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো এ সংক্রান্ত একটি ডিক্রি জারি করেছেন বলে জানিয়েছে বিবিসি।

আমাজনের আগুন নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ব্যাপক সমালোচনার মুখে রয়েছেন বোলসোনারো। এনজিওগুলোর দাবি, প্রেসিডেন্টের ভুল নীতি দায়ী। আন্তর্জাতিক হুঁশিয়ারির তোয়াক্কা না-করেই আমাজন অঞ্চলকে চাষ ও খনিজ উত্তোলনের কাজে ব্যবহারের কথা বলেছিলেন তিনি।

অভিযোগ রয়েছে, অবৈধভাবে জমি পরিষ্কার করে চাষাবাদের জন্য চাষীরা আমাজন জঙ্গলের বিভিন্ন স্থানে অগ্নিসংযোগ করেছে। বোলসোনারোর জারি করা এই ডিক্রির ফলে দেশটির কোথাও জমি পরিষ্কার করতে অগ্নিসংযোগ করা যাবে না।

এদিকে, ব্রাজিলের শীর্ষ পরিবেশবিদ তাসো আজেভেদো হুঁশিয়ারি দিয়ে জানিয়েছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যে আমাজনের আগুন আরও তীব্র হয়ে উঠতে পারে। বুধবার দেশটির সংবাদমাধ্যম গ্লোবোতে লেখা এক নিবন্ধে সম্ভাব্য ক্ষতি এড়াতে দ্রুত উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

আজেভেদো বলেছেন, আমাজনে এখনো বিপুল পরিমাণ দাহ্য পদার্থ রয়েছে। তাই নভেম্বরে শুষ্ক মওসুম শেষ হওয়ার আগ পর্যন্ত সেখানে যে কোনো ধরণের আগুনের ব্যবহার নিষিদ্ধ করতে দ্রুত ব্যবস্থা নিতে হবে।


রাইজিংবিডি/ঢাকা/২৯ আগস্ট ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়