ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভারত সফরের আগে অস্ট্রেলিয়ার দুজন স্পিন পরামর্শক!

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৩, ১৭ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারত সফরের আগে অস্ট্রেলিয়ার দুজন স্পিন পরামর্শক!

শ্রীধরন শ্রীরাম ও মন্টি পানেসার

ক্রীড়া ডেস্ক : আসন্ন ভারত সফরে অস্ট্রেলিয়া যে স্পিন দিয়ে স্বাগতিকদের কাবু করার পরিকল্পনা করছে, সেটা দল ঘোষণার পরই বোঝা গিয়েছিল। গত সপ্তাহে ঘোষিত ১৬ জনের দলে চারজনই যে স্পিনার! এই সফরকে সামনে রেখে ক্রিকেট অস্ট্রেলিয়া এবার নিয়োগ দিল দুজন স্পিন পরামর্শক!

ভারত সফরের আগে অস্ট্রেলিয়ার স্পিনারদের নিয়ে কাজ করবেন প্রাক্তন ভারতীয় বাঁহাতি স্পিনার শ্রীধরন শ্রীরাম ও ইংলিশ বাঁহাতি স্পিনার মন্টি পানেসার। মঙ্গলবার ক্রিকেট অস্ট্রেলিয়ার নির্বাহী মহাব্যবস্থাপক প্যাট হাওয়ার্ড বিষয়টি নিশ্চিত করেছেন।

শ্রীরাম অবশ্য গত বছর শ্রীলঙ্কা সফরেও অস্ট্রেলিয়া দলের সঙ্গে কাজ করেছেন। অস্ট্রেলিয়ান খেলোয়াড়দের নিয়ে তাই ভালোই ধারণা আছে তার। নিজ দেশ ভারতের কন্ডিশনও তার ভালোই জানা। সেকারণেই তাকে স্পিন পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্যাট হাওয়ার্ড। আগামী ২৯ জানুয়ারি দুবাইয়ে আইসিসি একাডেমীতে অস্ট্রেলিয়ার দলের ট্রেনিং ক্যাম্পে যোগ দেবেন ৪০ বছর বয়সি শ্রীরাম।

ভারতীয় কন্ডিশন সম্পর্কে ভালো ধারণা আছে পানেসারেরও। ২০১২-১৩ মৌসুমে ভারতে ইংল্যান্ডের টেস্ট সিরিজ জয়ে বড় অবদান ছিল এই বাঁহাতি স্পিনারের। তিন টেস্টে তিনি উইকেট নিয়েছিলেন ১৭টি। প্রথম টেস্ট হারের পরও ইংল্যান্ড চার ম্যাচের সিরিজ জিতেছিল ২-১ ব্যবধানে।

পানেসার অবশ্য ইংল্যান্ডের হয়ে তার ৫০ টেস্টের সর্বশেষটি খেলেছেন ২০১২-১৩ অ্যাশেজ সিরিজে। এরপর আর তাকে দলে বিবেচনা করেননি ইংল্যান্ডের নির্বাচকরা। তার ভারত সফরের অভিজ্ঞতাটা এবার কাজে লাগাতে চায় ক্রিকেট অস্ট্রেলিয়া। ৫০ টেস্টে ১৬৭ উইকেটের মালিক পানেসার এ সপ্তাহেই ব্রিসবেন সেন্টারে যাবেন। কাজ শুরু করবেন স্পিনার স্টিভেন ও’কিফেকে নিয়ে।

ভারতে অস্ট্রেলিয়ার সবশেষ টেস্ট সফরটা কেটেছিল দুঃস্বপ্নের মতো। ২০১২-১৩ মৌসুমে চার ম্যাচের সেই সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল মাইকেল ক্লার্কের দল। গত বছর শ্রীলঙ্কা সফরে স্টিভেন স্মিথের অস্ট্রেলিয়াও তিন ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়ে ফেরে। এবার ভারত সফরে তার দল কী করে, সেটাই এখন দেখার বিষয়। দুবাইয়ে প্রস্তুতি ক্যাম্প শেষে আগামী মাসে ভারত যাবে অস্ট্রেলিয়া। চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি শুরু হবে আগামী ২৩ ফেব্রুয়ারি পুনেতে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়