ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ভারতজুড়ে চলছে ধর্মঘট

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৩, ৮ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতজুড়ে চলছে ধর্মঘট

অর্থনীতিতে মন্দা, কর্মসংস্থানের বেহাল দশা, সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং জাতীয় নাগরিক পঞ্জির (এনআরসি) প্রতিবাদে ভারতজুড়ে শুরু হয়েছে ধর্মঘট। খবর আনন্দবাজার অনলাইন।

স্থানীয় সময় বুধবার সকাল ৬টা থেকে কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলির ডাকে এ বন্‌ধ শুরু হয়েছে।  ধর্মঘটে সমর্থন জানিয়েছে ১৭৫টি কৃষক ও কৃষি সংগঠন।

এর আগে মঙ্গলবার শ্রমিক সংগঠনগুলি বিবৃতিতে জানিয়েছিল, তাদের এই কর্মসূচিতে প্রায় ২৫ কোটি মানুষ শামিল হবেন বলে তারা আশা করছেন। তারা অভিযোগ করে বলেছেন, ইতোমধ্যেই ভারতের ১২টি বিমানবন্দর বেসরকারি সংস্থার হাতে তুলে দিয়েছে কেন্দ্র। এয়ার ইন্ডিয়াও বিক্রি হওয়ার পথে। বিএসএনএল-এমটিএনএল সংযুক্তিকরণের কথাও ঘোষণা হয়ে গিয়েছে। জোর করে ভলান্টারি রিটায়ারমেন্ট নিতে বাধ্য করা হয়েছে টেলিকম কর্মীদের। তার জেরে প্রায় এক লাখ মানুষ কর্মহীন হয়ে পড়েছেন।

বুধবার সকালে হরিয়ানায় পরিবহণ কর্মীদের একাংশ বন্‌ধে যোগ দিয়েছেন। পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের বাইরে বিক্ষোভ দেখিয়েছে একটি ছাত্র সংগঠন। চণ্ডীগড়ে সরকারি ব্য়াংক, পরিবহণ এবং পোস্ট অফিসের কর্মীরা বন্‌ধে শামিল হয়েছেন। শামিল হয়েছে একাধিক কৃষক সংগঠনও। লুধিয়ানা, জলন্ধর, ভাতিন্ডা, পাঞ্জাবে সরকার বিরোধী স্লোগান দিয়েছেন আন্দোলনকারীরা। জলন্ধরে কারখানায় যাওয়ার পথে একদল শ্রমিককে আন্দোলনকারীরা বাধা দেন বলে অভিযোগ উঠেছে। লুধিয়ানা ও পাঞ্জাবে যান চলাচলে প্রভাব পড়েছে। বন্‌ধের জেরে রাজস্থানে ব্যাহত হচ্ছে ব্যাংক পরিষেবা। পরিবহণ কর্মীরাও বন্‌ধে যোগ দেওয়ায় যান চলাচলের উপর প্রভাব পড়েছে। জয়পুরে একটি এলআইসি অফিসের সামনে বিক্ষোভ করেছেন আন্দোলনকারীরা।

ভোপালে বন্‌ধে যোগ দিয়েছেন ব্য়াংক কর্মীরা। কোচিতে সমস্ত দোপানপাট বন্ধ রয়েছে। মেট্রো স্টেশনে যাত্রী নেই বললেই চলে। কেরলায় সর্বত্রই বন্‌ধের প্রভাব পড়েছে। বন্ধ সমস্ত দোকানপাট ও দফতর। বন্‌ধকে সমর্থন জানিয়েছেন মহারাষ্ট্রের পূর্তমন্ত্রী অশোক চহ্বান।

এছাড়া চেন্নাইয়ের মাউন্ট রোডে বিক্ষোভ দেখাচ্ছেন আন্দোলনকারীরা। মুম্বাইয়ে ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেডের কর্মীরা বিক্ষোভ দেখাচ্ছেন।

অবরোধে সমর্থন জানিয়েছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। টুইটারে তিনি লিখেছেন‘মোদি সরকারের মানুষ ও শ্রমিক বিরোধী নীতির জন্যই বেকারত্ব দেখা দিয়েছে। দুর্বল বয়ে পড়েছে রাষ্ট্রায়ত্ব সংস্থাগুলি।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়