ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভারতে বিক্ষোভে অংশ নেয়ায় ছাত্ররা রোষানলে

সাজেদ রোমেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০০, ২৪ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতে বিক্ষোভে অংশ নেয়ায় ছাত্ররা রোষানলে

ভারতে নাগরিকত্ব আইন ও এনআরসি বিরোধী বিক্ষোভে অংশ নেয়ায় দেশটির কর্তৃপক্ষ দেশছাড়ার করাসহ নানা পদক্ষেপ নিতে শুরু করেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ‌্যম জার্মানির ডয়েচে ভেলে জানিয়েছে, বিক্ষোভে অংশ নেয়ায় ভারতে অধ‌্যয়নরত জার্মানির একজনকে নিজদেশে ফেরত পাঠানো হয়েছে।

সংবাদমাধ‌্যমটি মঙ্গলবার ‘জার্মান প্রতিবাদীকে দেশে ফেরত পাঠালো ভারত’ এই শিরোনাম করে জানায়, ‘সিএএ-র বিরুদ্ধে বিরুদ্ধে প্রতিবাদ করেছিলেন। এই অপরাধে জার্মান ছাত্রকে দেশে ফিরিয়ে দিল ভারতের অভিবাসন দপ্তর। জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ‌্যালয়ে পুলিশি তাণ্ডবের প্রতিবাদ জানিয়েছিলেন তিনি। প্রতিবাদে রাস্তায় নেমেছিলেন প্ল‌্যাকার্ড হাতে। যাতে লেখা ছিল, ‘ভারতের সংবিধান ধর্মনিরপেক্ষ। সেই ধর্মনিরপেক্ষতা যদি বজায় না রাখা হয়, তা হলে কী হতে পারে আমি জানি। কারণ আমি জার্মান।’

ডয়েচে ভেলে জানায়, এই তার অপরাধ। যার জেরে রাতারাতি চেন্নাই আইআইটি থেকে জার্মান ফিরে যেতে হল ২৪ বছরের জেকভ লিনডেনথানকে। জেকভ দুদেশের শিক্ষার্থী বিনিময় কর্মসূচির অংশ হিসেবে ভারতের চেন্নাইয়ের আইআইটিতে ভর্তি হয়েছিলেন।

নাগরিকত্ব বিল ও এনআরসি বিপক্ষে আন্দোলনে অংশ নেয়ার জেরে স্বর্ণপদক জয়ী এক মেধাবী ছাত্রীকে তার নিজ বিশ্ববিদ‌্যালয়ে সমাবর্তনে ঢুকতে না দেয়ার খবর এসেছে আন্তর্জাতিক সংবাদমাধ‌্যমগুলোতে। গালফ নিউজসহ সংবাদমাধ‌্যমগুলোর খবর, পণ্ডিচেরি বিশ্ববিদ‌্যালয়ে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের উপস্থিতিতে সমাবর্তনে ঢুকতে না দেয়ায় রাষ্ট্রপতি চলে যাওয়ার পর তা দিতে চাইলেও রাবিহা আব্দুরেহিম নামের ওই ছাত্রী তা নেননি।

সোমবারের ওই ঘটনা সম্পর্কে রাবিহা গণমাধ‌্যমকে বলেন, রাষ্ট্রপতি যখন আসেন, সে সময় আমি মিলনায়তনে ঢুকামাত্রই নিরাপত্তারক্ষীরা বের হয়ে যেতে বলেন। এটা নাগরিকত্ব বিলের বিপক্ষে আমার অবস্থানের কারণে হতে পারে, এর প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচিতে আমি অংশ নিয়েছি বলে।

রাষ্ট্রপতি চলে যাওয়ার পর তাকে ঢুকতে দেয়া হয়, মঞ্চে ডাকা হয়। সেখানে তার সনদ নিলেও স্বর্ণপদক না নিয়ে চলে আসেন। এ বিষয়ে বলেন, ‘আমি স্বর্ণপদক প্রত‌্যাখ‌্যান করেছি। এটাই আমার প্রতিবাদ এবং সিএএ এবং এনআরসির বিরুদ্ধে আন্দোলনকারীদের প্রতি আমার সংহতিপ্রকাশ।’


ঢাকা/সাজেদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়