ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ভুয়া মর্টগেজে ঋণ : এসআইবিএলের ১৫ জনকে তলব

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩১, ১ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভুয়া মর্টগেজে ঋণ : এসআইবিএলের ১৫ জনকে তলব

নিজস্ব প্রতিবেদক : ভুয়া মর্টগেজের মাধ্যমে কয়েক কোটি টাকা ঋণ গ্রহণের পর তা আত্মসাতের অভিযোগ অনুসন্ধানে সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের (এসআইবিএল) তিন ভাইস প্রেসিডেন্টসহ ১৩ উর্ধ্বতন কর্মকর্তা ও দুই ব্যবসায়ীকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার দুদকের প্রধান কার্যালয় থেকে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠানো পৃথক তলবি নোটিশে তাদেরকে আগামি ৪, ৫, ৮ ও ৯ সেপ্টেম্বর হাজির হতে বলা হয়েছে। দুদকের উর্ধ্বতন একটি সূত্র রাইজিংবিডিকে বিষয়টি নিশ্চিত করেছেন।

দুদক উপ-পরিচালক মো. সামছুল আলমের নেতৃত্বে একটি টিম অভিযোগটি অনুসন্ধান করছে। যার তদারকী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন পরিচালক সৈয়দ ইকবাল হোসেন।

দুদকে আগামী ৫ সেপ্টেম্বর তলব করা হয়েছে- সোস্যাল ইসলামী ব্যাংক চট্টগ্রাম জিইসি মোড় শাখার ভাইস প্রেসিডেন্ট (ভিপি) ও ব্যবস্থাপক সাব্বির আহমেদ ওসমানী, ফাস্ট এ্যাসিসটেন্ট ভাইস প্রেসিডেন্ট (এফএভিপি) মোহাম্মদ জামিল আনোয়ার ও মোহাম্মদ সালাহউদ্দিনকে।

৮ সেপ্টেম্বর হাজির হতে বলা হয়েছে- সোস্যাল ইসলামী ব্যাংকের আগ্রাবাদ শাখার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (এসভিপি) ও হেড অব ব্রাঞ্চ মো. ফোরকানউল্লাহ, ভিপি ও ব্যবস্থাপক মো. আবু তাহের, এফএভিপি মো. জামিল আনোয়ার ও এভিপি মো. মাহফুজ আমিন এবং সিনিয়র এক্সিকিউটিভ অফিসার মো. আবু ইমরানকে।

ব্যাংকটির এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (ইভিপি) মো. জাহাঙ্গীর খালেদ, এফএভিপি ও এক্সপোর্ট ইনচার্জ মোহাম্মদ জসিমউদ্দিন, এসএভিপি ও অপারেশন্স ম্যানেজার মো. নাসিরউদ্দিন চৌধুরী, এভিপি এএসএম ওয়াকার উদ্দিন এবং এক্সিকিউটিভ অফিসার মো. নাইমুল আলমকে তলব করা হয়েছে ৯ সেপ্টেম্বর।

অভিযোগের বিষয়ে দুদক সূত্র থেকে জানা যায়, মেসার্স মীম এন্টারপ্রাইজ, মেসার্স এস.কে ইয়াসির এন্টারপ্রাইজ, লিজেন্ড টেক্সটাইলস লিমিটেড, মাইলস ফেব্রিক্স নামের প্রতিষ্ঠান সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের জিইসি মোড় শাখা ও আগ্রাবাদ শাখা হতে ভূয়া মর্টগেজের বিপরীতে কোটি কোটি টাকা ঋণ গ্রহণ ও আত্মসাতের অভিযোগ।

এছাড়া ৪ সেপ্টেম্বরে যাদের তলব করা হয়েছে তারা হলেন- সোস্যাল ইসলামী ব্যাংকের গ্রাহক মেসার্স আল-আমিন সুইট এন্ড ক্রেকার্স ও আল-আমিন বেভারেজ লিমিটেডের পরিচালক শিবলী মির্জা এবং সাস ফ্যাশন ওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আশরাফুল আলম।

মেসার্স আল-আমিন সুইট এন্ড ক্রেকার্স ও আল-আমিন বেভারেজ লিমিটেড ও সাস ফ্যাশন ওয়্যার লিমিটেডের বিরুদ্ধেও ভুয়া মর্টগেজে ঋণ উত্তোলন করার অভিযোগ রয়েছে।


রাইজিংবিডি/ঢাকা/১ সেপ্টেম্বর ২০১৯/এম এ রহমান/নবীন হোসেন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়