ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ভেট্টরির চোখে নিউজিল্যান্ড-ইংল্যান্ড ফাইনাল

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৩, ১৩ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভেট্টরির চোখে নিউজিল্যান্ড-ইংল্যান্ড ফাইনাল

ক্রীড়া ডেস্ক : সবচেয়ে বেশিবার বিশ্বকাপ জেতা অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে এসেছে ইংল্যান্ড। এর আগে সবশেষ তারা ফাইনাল খেলেছিল ১৯৯২ সালে। অন্যদিকে ভারতের মতো জায়ান্ট একটি দলকে হারিয়ে ফাইনালে এসেছে নিউজিল্যান্ড।

তারা অবশ্য ২০১৫ বিশ্বকাপেও ফাইনাল খেলেছিল। নতুন দুটি দল আসায় ১৯৯৬ সালের পর বিশ্ব পেতে যাচ্ছে নতুন চ্যাম্পিয়ন। সেটা ইংল্যান্ড হোক কিংবা নিউজিল্যান্ড হোক। ফাইনালের আগে দুটি দল নিয়ে বিশ্লেষণ করেছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টরি।

তিনি অবশ্য ফাইনালটিকে ফিফটি-ফিফটি গেম বলছেন। যারা আবেগ ও চাপ নিয়ন্ত্রণে রেখে পারফরম্যান্স করতে পারবে দিনশেষে তারাই চ্যাম্পিয়ন হবে। ভেট্টরি বলেন, ‘এটা আসলে ফিফটি-ফিফটি গেম। দুটি দলই সেভাবে দেখছে। বিরাট কোহলি আগেই বলেছে যে যদি কোনো দল ভালো খেলে তারা যেকোনো দলকে হারাতে পারে। যদি না খেলে তাহলে যেকেউ তাদের হারিয়ে দিতে পারে। ইংল্যান্ড ও নিউজিল্যান্ড উভয় দলের অধিনায়কও ম্যাচটিকে ফিফটি-ফিফটি হিসেবে দেখছেন। দুটি দলের প্রতি তাদের দুজনেরই বেশ সম্মান রয়েছে। দুটি দলই একই স্পিরিট ও আকাঙ্ক্ষা নিয়ে খেলবে। যে দল আবেগ ও চাপ নিয়ন্ত্রণ করে খেলতে পারবে তাদের পক্ষে যাবে ফল। তবে ফল যাই হোক, ফাইনালে দারুণ একটি ক্রিকেট ম্যাচ হবে।’

দুটি দলের শক্তিমত্তা ও দুর্বলতা বিশ্লেষণ করতে গিয়ে তিনি বলেন, ‘দুটি দলেরই ভালো বোলিং আক্রমণ রয়েছে। সেটার তারা সর্বোত্তম ব্যবহার করবে। দুটি দলে সম্ভবত এই বিশ্বকাপের সেরা দুজন অধিনায়ক রয়েছেন। যারা কালকে মুখোমুখি হবেন। নিউজিল্যান্ডের এই দলের ছয়জনের বিশ্বকাপের ফাইনাল খেলার অভিজ্ঞতা রয়েছে। সেটা তাদের সহায়তা করবে। উইলিয়ামসন, টেলর ও মার্টিন গাপটিল ২০১৫ বিশ্বকাপের ফাইনালে খেলেছেন। তারা জানেন ফাইনালে কিভাবে কী করতে হবে। তারা তাদের অভিজ্ঞতা ও সামর্থ দিয়ে খেলবে। তারা ব্যাক টু ব্যাক ফাইনাল খেলতে যাচ্ছে।’

‘আসলে নিউজিল্যান্ডের টপ অর্ডাররা মূল চ্যালেঞ্জটা নেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ইংল্যান্ডের ক্রিস ওকস ও জোফরা আর্চারকে মোকাবেলা করবে। সবশেষ তিন-চার ম্যাচে তারা দুর্দান্ত বোলিং করেছে। তবে ফাইনাল কেবল ব্যাটসম্যানদের জন্য নয়। ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি ও টিম সউদিও কিন্তু মেলবোর্নে ফাইনাল খেলেছে। তারা আগেও ফাইনালের চ্যালেঞ্জ দেখেছে। উভয় দলই ফাইনালে বেশ আত্মবিশ্বাসী থাকবে। উভয় দল পুরো বিশ্বকাপে দেখিয়ে এসেছে যে তারা লড়াই করার যোগ্যতা রাখে। আশা করছি লর্ডসে দুর্দান্ত একটি ফাইনাল ম্যাচ হবে।’ যোগ করেন তিনি।


রাইজিংবিডি/ঢাকা/১৩ জুলাই ২০১৯/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়