ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভেনেজুয়েলা থেকে সোনা না কিনতে তুরস্ককে চাপ

সাইফুল আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২২, ২ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভেনেজুয়েলা থেকে সোনা না কিনতে তুরস্ককে চাপ

আন্তর্জাতিক ডেস্ক : ভেনেজুয়েলা থেকে সোনা ক্রয় না করার জন্য তুরস্ক সরকারের ওপর যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো চাপ দিচ্ছে।

শনিবার বিবিসি নিউজ অনলাইন তাদের এক খবরে এ তথ্য জানিয়েছে।

ভেনেজুয়েলার সঙ্গে যেসব দেশের বাণিজ্য সম্পর্ক রয়েছে তার মধ্যে তুরস্ক অন্যতম। বিশেষ করে ভেনেজুয়েলা থেকে প্রচুর সোনা পাঠানো হয় তুরস্কে।

ইরানের ওপর অবরোধ রয়েছে যুক্তরাষ্ট্রের। সন্দেহ করা হচ্ছে, ভেনেজুয়েলা তুরস্কে যে সোনা রপ্তানি করে তার শেষ গন্তব্য হলো ইরান, যা যুক্তরাষ্ট্রের অবরোধের স্পষ্ট লঙ্ঘন।

ভেনেজুয়েলায় রাজনৈতিক সংকট চরম আকার ধারণ করেছে। স্বঘোষিত অন্তর্বর্তী প্রেসিডেন্ট গুয়াইদোর প্রতি সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ ২০টি দেশ। অন্যদিকে, ক্ষমতাসীন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর প্রতি সমর্থন অব্যাহত রেখেছে তুরস্ক, রাশিয়াসহ কয়েকটি দেশ।

ভেনেজুয়েলার সাথে তুরস্কের সোনা বাণিজ্য আকাশছোঁয়া। গত বছর তুরস্কে ৯০০ মিলিয়ন ডলারের সোনা রপ্তানি করে ভেনেজুয়েলা। তুরস্কে এসব সোনাকে পরিশুদ্ধ করে অলঙ্কারে পরিণত করে ফের ভেনেজুয়েলায় পাঠানো হয়।

তবে সেগুলো যে ভেনেজুয়েলায় পুনঃরপ্তানি করা হয়, এমন কোনো তথ্য-দলিলাদি নেই। ফলে সন্দেহের জন্ম হয়েছে যে, তুরস্ক হয়ে এসব সোনার কিছু অংশ ইরানে চলে যায়, যা যুক্তরাষ্ট্রের অবরোধের লঙ্ঘন।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ ফেব্রুয়ারি ২০১৯/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়