ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

ভ্যাট আইন বাস্তবায়নে কর্মকর্তাদের দক্ষতা বাড়ানোর নির্দেশ

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪০, ১৬ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভ্যাট আইন বাস্তবায়নে কর্মকর্তাদের দক্ষতা বাড়ানোর নির্দেশ

অর্থনৈতিক প্রতিবেদক : নতুন ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২’ বাস্তবায়নে কর্মকর্তাদের দক্ষতার সঙ্গে সব কার্য্ক্রম যথাযথভাবে পরিচালনার নির্দেশ দিয়েছেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

সোমবার রাজধানীর কাকরাইলের আইডিইবি ভবনে ভ্যাট অনলাইন প্রকল্প সম্মেলন কক্ষে ভ্যাট আইনসংক্রান্ত এক সভায় তিনি এ নির্দেশ দেন।

এছাড়া সভায় চলতি অর্থবছরে রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে সব কর্মকর্তাকে তাদের স্ব স্ব দায়িত্ব যথাযথভাবে পালন ও এ সংক্রান্ত অর্থমন্ত্রীর নির্দেশনা অনুসরণ করার নির্দেশ দেন।

এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান।

সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান বলেন, নতুন ভ্যাট আইন বাস্তবায়নে ভ্যাটসংশ্লিষ্ট সব পর্যায়ের কর্মকর্তাদের পরিবর্তিত পরিস্থিতিতে দক্ষতার সঙ্গে সব কার্যক্রম যথাযথভাবে পরিচালনায় নেতৃত্ব প্রদান করতে হবে। আইনটি বাস্তবায়নে যাতে অধিকতর সহজ এবং স্বচ্ছতা বজায় থাকে সেক্ষেত্রে ভ্যাট অনলাইন প্রকল্প ও মাঠপর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের অটোমেশন কার্যক্রম জোরদার করতে হবে।

এ বিষয়ে তিনি আরো বলেন, নতুন মূসক আইন আন্তর্জাতিক মানসম্পন্ন, যুগোপযোগী ও সম্পূর্ণ অনলাইনভিত্তিক। তাই আইনটি বাস্তবায়নের ক্ষেত্রে সম্মানিত অংশীজনদের সহজ, স্বচ্ছ এবং হয়রানিমুক্ত সেবা প্রদান করাই হবে আমাদের প্রধান কাজ। এজন্য আমাদের সবাইকে রাজস্ব সংগ্রহের পাশাপাশি আইনটি বাস্তবায়নে সর্বদা তৎপর থাকতে হবে।

এছাড়া সভায় ব্যবসায়ীরা যাতে করে নতুন ভ্যাট আইনে অধিকতর সুযোগ-সুবিধাসহ দ্রুত সেবা পান, পরিবর্তিত পরিস্থিতিতে সে বিষয়ে নতুন ভ্যাট আইনের বাস্তবায়নসংক্রান্ত ভ্যাট কমিশনারদের প্রয়োজনীয় প্রস্তুতির ওপর জোর দেন।

অন্যদিকে সভায় কমিশনাররা নতুন ভ্যাট আইন বাস্তবায়নের ক্ষেত্রে তাদের প্রস্তুতির বিষয়ে সন্তোষজনক অবস্থানের কথা দৃঢ়ভাবে ব্যক্ত করেন। পাশাপাশি ভ্যাট অনলাইন প্রকল্প বাস্তবায়নে কর্মকর্তাদের আরো বেশি প্রশিক্ষণ আয়োজনের জন্য অনুরোধ জানান।

এনবিআরের সদস্য (মূসক নীতি) ব্যারিস্টার মো. জাহাঙ্গীর হোসেন, সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি) সুলতান মো. ইকবাল, সদস্য (শুল্ক ও ভ্যাট প্রশাসন) মো. রেজাউল হাসান এবং ঢাকাস্থ সব ভ্যাট কমিশনারেটের কমিশনারসহ অন্যান্য কর্মকর্তা এ সময় উপস্থিত ছিলেন।

‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২’ আগামী ২০১৭-১৮ অর্থবছরের ১ জুলাই থেকে বাস্তবায়িত হবে।




রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৭/এম এ রহমান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়