ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভ্রাম্যমাণ উইন্ডমিল

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৪, ২৪ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভ্রাম্যমাণ উইন্ডমিল

মো. রায়হান কবির: নিত্যনতুন গ্যাজেট বা যন্ত্র আবিষ্কৃত হওয়ায় বিদ্যুৎ শক্তির ব্যবহার বাড়ছে বিশ্বজুড়ে। আর বৈশ্বিক উষ্ণতায় এয়ারকন্ডিশনের ব্যবহারও বেড়েছে আগের চেয়ে অনেক। ফলশ্রুতিতে বিদ্যুতের চাহিদা বাড়ছেই।

আবার অন্যদিকে, গবেষকরাও বসে নেই। তারাও তাদের মতো করে বিদ্যুৎ উৎপাদনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন যতটা সম্ভব পরিবেশবান্ধব উপায়ে। এবার তারই ধারাবাহিকতায় নতুন প্রযুক্তির দেখা মিলেছে। আসলে প্রযুক্তি পুরোনোই কিন্তু এর ব্যবহার নতুন।

একসময় নদী কিংবা সমুদ্রের পাশে কিংবা দিগন্ত ছোঁয়া খোলা মাঠে দেখা যেত উইন্ডমিল। এটি বাতাসের সাহায্যে ঘুরে বিদ্যুৎ উৎপাদন করে। কিন্তু যখন বাতাস না থাকে? তখন বিদ্যুৎ উৎপাদন কি বন্ধ থাকবে?

এখন এমন এক সময়, যখন বিজ্ঞানীরা প্রকৃতির খেয়ালের কাছে নিজেকে বন্দী রাখতে নারাজ। মানে প্রকৃতিতে যখনই বাতাস থাকবে তখনই বিদ্যুৎ আর না থাকলে নাই- এই অবস্থা তারা মেনে নিতে পারছেন না। তাই বিজ্ঞানীরা এবার ভ্রাম্যমাণ উইন্ডমিল আবিষ্কার করলেন। শুধু আবিষ্কার করেই বসে থাকেননি, তারা এর ব্যবহারও শুরু করে দিয়েছেন।

নরওয়ের সমুদ্রে এখন দেখা যাবে ভাসমান উইন্ডমিল। জাহাজের মতো দেখতে এগুলো ১১,৫০০ টন ওজন নিয়ে পানির ওপর ভাসবে! বুঝতেই পারছেন, এতো ওজনের একটি টাওয়ার ভাসিয়ে রাখতে হলে এর ভিত্তি তৈরি করতে হয়েছে বিশেষ প্রক্রিয়ায়। এবং এর মোটা মোটা তার চলে গেছে পানির নিচ দিয়ে বিদ্যুৎ সঞ্চালনের জন্যে। উইন্ডমিলগুলো ভাসমান এই কারণে, যদি প্রয়োজন হয় এদের যেন সুবিধাজনক জায়গায় নেয়া যায়।

 


আশা করা হচ্ছে, এই ভ্রাম্যমাণ উইন্ডমিল নরওয়ের ২০ হাজার ঘরে আলো দিতে সক্ষম হবে। তবে এই প্রকল্প যথেষ্ট খরুচে। কিন্তু হাইউইন্ড কর্তৃপক্ষ, যারা এর ব্যবস্থাপনায় রয়েছে তার আশা করছেন এই খরচ অনেক কমে যাবে ভবিষ্যতে। আর এই প্রযুক্তি আমেরিকা এবং জাপানের মতো দেশের উপকূলে দারুণ সমাদৃত হবে বলে আশা করা হচ্ছে।

তবে সমস্যাও কিছু আছে। এভাবে গভীর সমুদ্রে উইন্ডমিল থাকলে তা সামুদ্রিক পাখির মৃত্যুর কারণ হতে পারে। হাইউইন্ড কর্তৃপক্ষ যদিও বলছে, পাখির সংখ্যা কেউ গণনা করতে পারে না। তাই হাজারো পাখির মৃত্যুর কারণ সম্পর্কে তারা সন্দিহান। এখন দেখার বিষয় নরওয়েতে এই প্রযুক্তি কতটা সফল হয়।
 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ জুলাই ২০১৭/ফিরোজ/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়