ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মঙ্গল শোভাযাত্রা : ইউনেস্কোর স্বীকৃতিতে আনন্দ র‌্যালি

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৮, ২১ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মঙ্গল শোভাযাত্রা : ইউনেস্কোর স্বীকৃতিতে আনন্দ র‌্যালি

নিজস্ব প্রতিবেদক : পয়লা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ আয়োজিত মঙ্গল শোভাযাত্রাকে সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে ইউনেস্কো স্বীকৃতি দেওয়ায় আনন্দ র‌্যালি করেছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়।

শনিবার বিকেলে সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূরের নেতৃত্বে বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে শুরু হয় এক বর্ণাঢ্য র‌্যালি। র‌্যালিটি মৎস্য ভবন, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট, শাহবাগ হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলায় গিয়ে শেষ হয়। সেখানে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এর আয়োজনে রয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদ।

গত ৩০ নভেম্বর ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণবিষয়ক আন্তঃরাষ্ট্রীয় কমিটির ১১তম সেশনে মঙ্গল শোভাযাত্রাকে সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে ঘোষণা করে ইউনেস্কো। সরকারের সক্রিয় কূটনৈতিক চেষ্টায় মঙ্গল শোভাযাত্রাকে বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে অন্তর্ভুক্ত করে জাতিসংঘের শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক এ সংস্থা।

দুবছর আগে এই তালিকায় মঙ্গল শোভাযাত্রাকে অন্তর্ভুক্ত করার চেষ্টা শুরু হয় বাংলা একাডেমির প্রস্তুত করা প্রস্তাবনা ইউনেস্কোর কাছে হস্তান্তর করার মাধ্যমে। এরপর সেই মনোনয়নের প্রস্তাবনা কয়েকটি সংশোধনীর মধ্যে দিয়ে যাওয়ার পরে সংশ্লিষ্ট ইউনেস্কোর কমিটিতে বিষয়টি অনুমোদিত হয়।   

কমিটির সিদ্ধান্তে বলা হয়, বাংলা নববর্ষে চারুকলার ছাত্র ও শিক্ষকদের আয়োজিত মঙ্গল শোভাযাত্রা নিজেদের জীবন্ত ঐতিহ্য নিয়ে বাংলাদেশের মানুষের গর্ব ও অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে মানুষের শক্তি ও সাহস প্রদর্শন করে। এটি ন্যায় ও সত্যের প্রতি বাংলাদেশের মানুষের আস্থার চিত্রটি প্রতিফলিত করে। জাতি, বর্ণ, ধর্ম ও সব ধরনের মানুষের উৎসব হিসেবে এই উৎসব গণতান্ত্রিক মূল্যবোধ প্রতিফলিত করে বলে কমিটির সিদ্ধান্তে বলা হয়।



রাইজিংবিডি/ঢাকা/২১ জানুয়ারি ২০১৭/ইয়ামিন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়