ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মঙ্গলের ভূমিকম্প মাপতে নাসার অভিযান

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৩, ৬ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মঙ্গলের ভূমিকম্প মাপতে নাসার অভিযান

আহমেদ শরীফ : পৃথিবীর সঙ্গে আকার ও ভূ প্রকৃতির দিক থেকে মঙ্গল গ্রহের মিল আছে অনেক। তাই মঙ্গলে মানুষ পাঠানোর উদ্দেশ্যে গ্রহটি নিয়ে গবেষণা চলছে কয়েক যুগ ধরে।

এবার মঙ্গল গ্রহের অভ্যন্তরীণ পরিবেশ নিয়ে গবেষণা করার লক্ষ্যে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা গ্রহটির উদ্দেশ্যে পাঠিয়েছে একটি গবেষণা যান। ৫ মে, মার্স ইনসাইট নামের ওই যানটি ১৯ তলার সমান এক রকেট অ্যাটলাস ফাইভে চড়ে ছুটে যায় মঙ্গল গ্রহের দিকে। মোট ৩০১ মিলিয়ন মাইল (৪৮৪ মিলিয়ন কিলোমিটার) পথ পাড়ি দিতে হবে এই নভোযানটিকে। ছয় মাস ছুটে চলে মঙ্গলের ইলিশিয়াম প্ল্যানিশিয়া এলাকায় গিয়ে ২৬ নভেম্বর অবতরণ করবে এটি। ২০১২ সালে মার্স রোভার কিউরিসিটি নামের যে নভোযান পাঠানো হয়, সেটি থেকে ইনসাইট নভোযানটি প্রায় ৬০০ কিলোমিটার দূরে অবতরণ করবে।

সৌরশক্তি চালিত নভোযানটি মঙ্গল গ্রহে অবস্থান করবে দুই বছর। ওই সময় গ্রহটির অভ্যন্তর ভাগ কী দিয়ে তৈরি, পৃথিবী ও মঙ্গলের মতো  পাথুরে গ্রহ কিভাবে তৈরি হয়েছে, তা জানার চেষ্টা করবে। এই নভোযানে থাকছে ফ্রান্সের তৈরি একটি সিসমোমিটার। এটি মঙ্গলের ভূমিকম্প নিয়ে গবেষণা করবে। একটি রোবটের মাধ্যমে সিসমোমিটারটি মঙ্গল গ্রহের অভ্যন্তরে প্রবেশ করানো হবে।



বিজ্ঞানীরা আশা করছেন দুই বছর সময়ে প্রায় ১০০টির মতো ভূমিকম্প পর্যবেক্ষণ করতে পারবেন তারা। এর আগে মঙ্গল গ্রহ ও চাঁদে ভূমিকম্প নিয়ে গবেষণার উদ্যোগ নেয়া হলেও তা তেমন সফল হয়নি। তবে ইনসাইট গবেষণা যানটি পৃথিবীর বাইরে প্রথমবারের মতো ভূমিকম্প নিয়ে বিশদ গবেষণা করতে চলেছে। এই গবেষণা যানে জার্মানের তৈরি একটি ড্রিল মেশিন থাকছে, যা মঙ্গলের মাটিতে ১৬ ফুট পর্যন্ত গর্ত খুঁড়তে পারবে। এর মাধ্যমে গ্রহটির অভ্যন্তরের তাপমাত্রা সম্পর্কে জানা যাবে। এছাড়া ইনসাইটে একটি বিশেষ ট্রান্সমিটার থাকছে, যা পৃথিবীতে রেডিও সিগন্যাল পাঠাবে।

দুই বছর আগে থেকে চলমান এই প্রকল্পে নাসা ব্যয় করেছে ৮৩০ মিলিয়ন ডলার। ৮০০ পাউন্ড বা ৩৬০ কেজি ওজনের ইনসাইট নামের নভোযানটি আমেরিকার ২১তম মঙ্গল অভিযান হতে চলেছে। আমেরিকা ছাড়া অন্য কয়েকটি দেশ দুই ডজনের মতো মঙ্গল অভিযান চালিয়েছে।





রাইজিংবিডি/ঢাকা/৬ মে ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়