ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মঞ্চে সৈয়দ হকের ‘চম্পাবতী’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৩, ১৮ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মঞ্চে সৈয়দ হকের ‘চম্পাবতী’

চম্পাবতী নাটকের মহড়ার দৃশ্য

বিনোদন ডেস্ক : আগামীকাল বৃহস্পতিবার শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটারে অনুষ্ঠিত হবে প্রাচ্যনাট স্কুল অব অ্যাক্টিং অ্যান্ড ডিজাইন’র ৩১তম ব্যাচের সনদপত্র বিতরণ।  সনদপত্র বিতরণ শেষে মঞ্চস্থ হবে নাটক ‘চম্পাবতী’।

৩১তম ব্যাচের সমাপনী প্রযোজনা হিসেবে মঞ্চস্থ হবে নাটকটি। কবি জসীম উদ্দিনের ‘বেদের মেয়ে’ অবলম্বনে নাটকটি রচনা করেছিলেন সৈয়দ শামসুল হক।  নাটকটির নির্দেশনায় রয়েছেন রন্তিক বিপু।

নাটক প্রসঙ্গে নির্দেশক রন্তিক বিপু রাইজিংবিডিকে বলেন, ‘চম্পাবতী আত্মঘাতি এক প্রেমের গল্প। কিন্তু কেন এই আত্মঘাতি! কেন গয়া কাঞ্চা বিষ সাপ নিয়ে খেলতে গেল। জীবন যার কেটেছে সাপ নিয়ে খেলা করতে করতে সেই সাপ সম্পর্কে তার কি ধারণা ছিল না! বরং সত্য এটাই মৃত্যু নিশ্চিত জেনেই কাঞ্চা বিষের সাপ নিয়ে খেলায় মেতে উঠে গয়া বাইদ্যা। চম্পাহীন জীবনের বিরহই তাকে আত্মঘাতির পথে দুঃসাহসিক করে তুলেছিল। কিন্তু সাপের কামড় খেয়েও আত্মঘাতি হতে পারল না গয়া বাইদ্যা। দৈবাৎ সেখানে পৌঁছায় চম্পা।  যে চম্পা একদিন বাইদ্যা বংশ রক্ষা করেছিল সেই চম্পা গয়ার শরীরের বিষ শুষে আত্মঘাতি হয়। কিন্তু আমরা চম্পাবতীকে শুধু আত্মঘাতি প্রেমিকা হিসেবে দেখিনি। দেখেছি রাধা, বেহুলা, মহুয়ার মতো ঐতিহ্যের বাহক হিসেবে। সেই তাগিদেই নাট্যকারকে কাছে রেখে নাটকের শুরুতেই রাধা, বেহুলা এবং মহুয়ার অংশ সংযোজন করেছি। একইভাবে সপ্তম দৃশ্যের জায়গায় একটি স্বপ্নদৃশ্য সংযোজন করেছি কারণ নাট্যকার পঞ্চম, সপ্তম এবং নবম এই তিনটি দৃশ্য প্রায় একইভাবে শুরু করেছেন। নাটকের বৈচিত্রের জন্য আমরা এটা প্রয়োজন অনুভব করেছি।’

 


নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন নোভাইরা রহমান, তৃপ্তি রানী মন্ডল, মো. সাইফুল ইসলাম মন্ডল, আলী উম্মুল ফারিয়া, মেহেদী হাসান রাজু, রিফাত খান অনিক, অনন্যা গোস্বামী, আফরোজা ইয়াসমীন, নাফিসা ফেরদৌস, মৌসুমি আক্তার, জোহরা ফেরদৌস, শাহানা আক্তার, অমিতাভ রায়, রাজীব চন্দ্র, অরুপ ভৌমিক, মো. রফিকুল ইসলাম, মো. সৈকত আহমেদ, শফি কালাম, নাইমুল আলম,  আবু সালেহ অর্ণ, শেখ সজিব ইসলাম, সজীব চন্দ্র সরকার, রিসাত, ইমরান হোসেন, প্রসেনজিৎ।

নির্দেশকের সহকারি মিঠুন সাহা, মঞ্চ পরিকল্পনায় রন্তিক বিপু ও মিঠুন সাহা, পোশাক পরিকল্পনায় বিলকিস জাহান জবা, সংগীত ভাবনা রিফাত আহমেদ নোবেল ,সুর সংযোজনে রন্তিক বিপু। কোরিওগ্রাফি মো. ফরহাদ আহমেদ, আলোক পরিকল্পনায় মোখলেছুর রহমান, মঞ্চ ও প্রপস নির্মাণ তানজি কুন। সংগীত প্রয়োগে রেজা, মেবিন, তানজিম, সন্ধি, প্রিয়ম, পাপ্পানা, নাফিসা, সুমি। পোস্টার ও লিফলেট ডিজাইন করেছেন সাফায়াত খান। প্রযোজনা ব্যবস্থাপনা ফুয়াদ বিন ইদ্রিস, মো. সোহেল রানা এবং  সার্বিক তত্ত্বাবধানে সাইফুল ইসলাম জার্নাল।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ জানুয়ারি ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়